Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

লেখা-পোষ্ট বনাম মন্তব্য।

Share on Facebook

প্রতিটি লেখক ও কবির কাছে তার নিজের লেখাটি খুবই গুরুত্বপূর্ণ, কিন্তু প্রকাশিত লেখাটিকে আরো আলোচিত করার জন্য প্রয়োজন প্রকাশিত লেখাটিতে প্রচুর পাঠক সমাবেশ ঘটানো, নিজের লেখাটিতে পাঠক সমাবেশ ঘটাতে চাইলে প্রয়োজন অন্যের পোষ্টে গিয়ে গঠন মূলক আলোচনা করা। যিনি অন্যের লেখায় ভালো ও গঠন মূলক মন্তব্য করতে পারেন, প্রকৃত পক্ষে তিনি একজন ভালো লেখক বা কবি, কেননা তিনি অন্য একজনের পোষ্টের বিষয়টির অনেক গভীরে প্রবেশ করে পোষ্টের মূল অর্থ বের করে আনতে পারেন, সঠিক মন্তব্য দিয়ে বুঝাতে পারেন।

একটি পোষ্ট লেখা হয়তো কঠিন বা সহজ তার থেকে বড় কঠিন কাজ হচ্ছে নিজের পোষ্টটিতে প্রচুর পাঠক সমাবেশ ঘটানো আর যেখানে পাওয়া যায় পোষ্ট কেন্দ্রীক আেলোচনা বা মন্তব্য। আবার একটি পোষ্টে অধিক মন্তব্যের সমাবেশ ঘটলে এটা সব সময় প্রমান করে না যে সেখানে ব্লগের জনপ্রিয় সন্মানিত ব্লগারগন অংশ গ্রহন করেছেন।

একটি পোষ্টে ব্লগের জনপ্রিয় সন্মানিত ব্লগারগনকে অংশ গ্রহন করানোটাই একজন ব্লগারের প্রধান সফলতা।

ব্লগ বিষয়ক পোষ্ট, আড্ডা বিষয়ক পোষ্টের কথা কথা আলাদা, সেখানে নানান জনে নানান বিষয়ে আলোচনা করে থাকেন, এমনিতেই সেখানে পাঠক ও মন্তব্যের সংখ্যা অনেক বেশি হয়।

চিন্তাশীল বা ভারি কথার পোষ্টগুলিতে সাধারণত পাঠক সংখ্যা কম থাকেন, মন্তব্যও কম থাকে। এ ক্ষেত্রে আত্মবিশ্বাসী লেখকই নির্ধারণ করতে সক্ষম যে তার পোষ্টের মানের গভীরতা কত !!

ব্লগে একটি পোষ্ট প্রকাশিত হওয়ার পরে পোষ্টের মূল অর্থ অধিক সংখ্যক ব্লগারের কাছে পৌঁছিয়ে দেওয়াই একজন সফল ব্লগারের প্রধান কাজ। সারি সারি প্রায় মন্তব্য শূন্য অথবা দুই পাঁচটি মন্তব্য সহ পোষ্টগুলি ব্লগে কী ধরনের শোভা বাড়ায় তা আমাদেরকে মাঝে মাঝে ভাবায়।

আজ এটা অ-স্বীকার করার কোন অবকাশ নেই বাংলা ব্লগগুলিতে যেমন কমেছে ব্লগারের সংখ্যা, নিত্য দিনের পোষ্টের সংখ্যা আর লক্ষণীয় ভাবে কমেছে পাঠকের মন্তব্য। আমরা যারা এখনও ব্লগে লেখা-লেখি করি এটা আমাদের উপর নির্ভর করে আগামী দিনে ব্লগের ভবিষৎ আর নিঃসন্দেহে নির্ভর করবে ব্লগে বা লিখির মঞ্চে পাঠকের মন্তব্যে মন্তবে মুখরিত করা।

কিছু ব্লগ হয় তো টিকে থাকবে নিয়মিত ভাবে লেখা প্রকাশিত হবে কিন্তু যদি সেই সব লেখায় আলোচনা, পাঠক প্রতিক্রিয়া না ঘটে তবে সেই ব্লগগগুলি হয় তো নিভু নিভু আলোর দশা হবে। আমরা চাই যে কোন লেখায় মন্তব্যের ঘর হোক আলোকিত ও ঝলমলে আর তারুণ্যে ভরা।

রেটিং করুনঃ ,

১৯ টি মন্তব্য

  1. মিতা বলেছেন:

    ভালো লাগলো । আমার মতো অনেকেই মন্তব্য করেন না । কিন্তু লেখাটি পড়েন এটা কিন্তু ঠিক। সমালোচনা করা আসলে খুবই কঠিন কাজ । আমি কিছু ব্লগে কুশল বিনিময়ের মন্তব্য দেখেছি । এরকম মন্তব্য কি প্রয়োজন আছে ?

    • রব্বানী চৌধুরী বলেছেন:

      আমাদের প্রত্যাশা সকল সময় গঠন মূলক মন্তব্য যেখন থেকে তৈরী হতে পারে নতুন লেখার একটি ধারণা। সুন্দর মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

  2. পথিক বলেছেন:

    এইবার আমি চেষ্টায় আছি যেমন করেই হোক আর অপকৌশলের আশ্রয় নিয়ে হোক সর্ব্বাধিক মন্তব্যের তালিকায় প্রথম হবই।

    যাই হোক আপনার কোন লেখায় মন্তব্যের ঘরে মন্তব্য করতে করতে আপনাকে আলোকিত ও ঝলমলে বানিয়ে সেই সাথে আরো তরুণ বানিয়ে দিবো।

    • রব্বানী চৌধুরী বলেছেন:

      আমাকে ডিঙ্গিয়ে সর্ব্বাধিক মন্তব্যের ঘরে সব সময় থাকুন – এ আমার প্রত্যাশা তবে লিখালিখিকে ভালো ভাবে সচল রাখতে চাই গঠন মূলক মন্তব্য। তা হলেই এখানে লেখকরা আসবে বার বার নিজ লেখার প্রতিক্রিয়া জানার জন্য। ধন্যবাদ অনেক।

  3. ফকির আবদুল মালেক বলেছেন:

    মন্তব্য ব্লগের প্রাণ, একথা ঠিক। এখনতো ব্লগে লেখকরা পোষ্টই দিতে চান না।

    আমরা যদি লেগে থাকি তবে হয়ত একদিন প্রাণচাঞ্চল্যে ভরা ব্লগ পেতে ও পারি। আমি আশাবাদী, আবার জমবে মেলা।

    • রব্বানী চৌধুরী বলেছেন:

      ধন্যবাদ মালেক ভাই, আমরা যারা নিয়মিত তাদের পরিশ্রমের কোন কমতি নেই লিখালিখির আঙ্গিনাকে প্রাণ-বন্ত করতে। তার পরও মনে হয় যারা পরিশ্রম করে যাচ্ছেন সময় দিয়ে যাচ্ছেন তাদেরকে বেগম রোকেয়া হয়ে ঘরে ঘরে প্রতিষ্টানে প্রতিষ্টানে গিয়ে লেখক কবিকে আমন্ত্রণ জানাতে হবে তবেই দেখবেন কোটি কোটি ছাত্র-ছাত্রীর মত শত শত কবি লেখক লিখালিখির আঙ্গিনাকে প্রাণ-বন্ত করে রেখেছেন।

      আপনার কথায় আমিও খুব আশা বাদী। গঠন মূলক মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

      • ফকির আবদুল মালেক বলেছেন:

        আপনি সিরিয়াসলি ব্লগ নিয়ে ভাবেন। :rose:

        আমি ব্লগেই লিখতে ভালোবাসি। কিছু লেখা হচ্ছে, পাঠক নেই!! তবু লেখালেখির সাথেতো যুক্ত থাকতে পারছি। আমি জানি আপনি ভালো কবিতা লিখেন, কিছু সময় মন্তব্যের জন্য রেখে লিখালিখিতে (!) সময় দিন। আশা করি ভালো কিছু লেখা পাব আপনার কাছ থেকে।

      • রব্বানী চৌধুরী বলেছেন:

        মালেক ভাই, আপনি যেগুলিকে আমার কবিতা বলছেন যেগুলিকে আমি বিবিধ বলেছি, কারণও ছিল অনেকের মতে আমারও ধারণা যে ও লেখাগুলি কবিতার পর্যায়ে পড়ে না।

        লিখা-লিখির আঙ্গিনায় আরো পাঠক সমাবেশ হোক এটাই সবচেয়ে বড় প্রত্যাশা তবে আপনি যেগুলিকে আমার কবিতা বলছেন যেগুলিকে আমি বিবিধ হিসাবেই প্রকাশ করব আগামীতে।

  4. দীলখুশ মিঞা বলেছেন:

    হাইহ্যালো।
    দীলখুশ মিঞার পক্ষ থেকে লাল গোলাপ শুভেচ্ছা গ্রহন করুন। :rose:

    আমি মন্তব্য করিতে ভালা পাই।
    আপনার পোষ্ট পড়ে আদাজল খেয়ে কোমড়ে গামছা বাইন্দা নাইম্মা পড়লাম। সর্বোচ্চ মন্তব্যকারীতে উঠি যাবার চাই।

    ধন্যবাদ আপনাকে।

    • রব্বানী চৌধুরী বলেছেন:

      বড় মিল পাই আপনার সাথে দীলখুশ মিঞা ভাই, আমিও মন্তব্য করিতে ভালা পাই, আবার বলি গঠন মূলক, বাস্তব ও আলোচনা মূখি মন্তব্যই খুব জরুরী একটি ব্লগকে সচল রাখতে।

      • রব্বানী চৌধুরী বলেছেন:

        খুব ইচ্ছা ছিল দীলখুশ ভাইকে সর্ব্বাধিক মন্তব্যের শীর্ষে রাখব কিন্তু সব ভন্ডুল করে দিল আমাদের মালেক ভাই।তিনবার :shoot: :shoot: :shoot: করে দিলাম

    • রব্বানী চৌধুরী বলেছেন:

      আপনার পোষ্ট পড়ে আদাজল খেয়ে কোমড়ে গামছা বাইন্দা নাইম্মা পড়লাম। সর্বোচ্চ মন্তব্যকারীতে উঠি যাবার চাই।


      আপনি সফল হয়েছেন সর্বাধিক মন্তব্যের শীর্ষে এখন আপনার অবস্থান আর কিছু সময় পড়ে অর্থাৎ আর কয়েকটা মন্তব্য করলেই কর্তৃপক্ষ আপনাকে গোল্ড মেডেল পড়িয়ে দিবে। আপনি সব সময় সর্বাধিক মন্তব্যের শীর্ষে থাকুন দোয়া রইলো।

  5. থার্ডআই বলেছেন:

    মন্তব্য আর প্রতি মন্তব্যে জমে ব্লগ। বোকাগুলি কেবল প্রসংশা করে, সমালোচনা করতে জানে না। তারা যে কেন ব্লগ ছেড়ে ফেসবুকে যায় না তা বুঝি না।

    ব্লগিং মানেই মন্তব্য, প্রতি মন্তব্য।

    জমবে, হু

    • রব্বানী চৌধুরী বলেছেন:

      আনার মন্তব্যের সাথে আমিও যুক্তি হয়ে বলি মন্তব্য আর প্রতি মন্তব্যে জমে ব্লগ। ঠিকই বলেছেন তবে যাদেরকে বোকা বলছেন আমার তো ধারণা তারা অতি চালাক ধরণের, কোন লেখা না পড়ে বলে খুব ভালো লেগেছে, অসাধারণ ! ইত্যাদি ইত্যাদি, তবে বাস্তব ও আলোচনা মূখি মন্তব্যই খুব জরুরী একটি ব্লগকে সচল রাখতে।

      সুন্দর মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

  6. ড. ওয়ান এইটি বলেছেন:

    লিখালিখি ব্লগ যদি জমে যায়, আর আমি যদি সর্বোচ্চ মন্তব্যকারী হয়ে যাই, দায়ী এই পোষ্ট, বলে রাখলাম।

    • রব্বানী চৌধুরী বলেছেন:

      লিখালিখি ব্লগ যদি জমে যায়, আর আমি যদি সর্বোচ্চ মন্তব্যকারী হয়ে যাই, দায়ী এই পোষ্ট, বলে রাখলাম।

      বলেন কী ! লিখালিখি ব্লগ যদি জমে যায় ! লিখালিখি ব্লগ তো জমে গিয়েছে আর আপনি তো সর্বোচ্চ মন্তব্যকারী গবেন এ আমাদের সকল সময়ের প্রত্যাশা। কেই না লিখুক আমরা কয়েকজনই তো কোটি ডলার দামের!
      আমরা লিখালিখি ব্লগের পোলা
      দাম কোটি টাকা তোলা।

      তবে লিখালিখি ব্লগ যেন জমে না যায় মানে কোল্ড হয়ে না যায়। আমরা চাই এই ব্লগের প্রাণ চাঞ্চলতা আর আলোতে ঝলমলে রূপ। অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

  7. শহীদুল ইসলাম প্রামানিক বলেছেন:

    কিছু ব্লগ হয় তো টিকে থাকবে নিয়মিত ভাবে লেখা প্রকাশিত হবে কিন্তু যদি সেই সব লেখায় আলোচনা, পাঠক প্রতিক্রিয়া না ঘটে তবে সেই ব্লগগগুলি হয় তো নিভু নিভু আলোর দশা হবে। আমরা চাই যে কোন লেখায় মন্তব্যের ঘর হোক আলোকিত ও ঝলমলে আর তারুণ্যে ভরা।

    সহমত

  8. সাঈদ চৌধুরী বলেছেন:

    একটা লেখায় মন্তব্য আশা মানেই অনেক বড় প্রাপ্তি । কিন্তু সবার লেখার মূল্যায়ন করতে পারলেই সেটা সম্ভব । অনেক দিন থেকেই এই ক্ষেত্রটায় আমি পিছিয়ে পড়ছি । তবুও আছি আমি রব্বানী ভাই । ধন্যবাদ আপনাকে সুন্দর লেখার জন্য ।

,

ডিসেম্বর ৯, ২০২২,শুক্রবার

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ