Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

অর্থনীতির গেম চেঞ্জার–৩৮ চামড়ার জুতা রপ্তানিতে পথ দেখিয়েছিলেন মঞ্জুর এলাহী

Share on Facebook

লেখক:শুভংকর কর্মকার।

৪৯ বছর আগে বহুজাতিক কোম্পানির মোটা মাইনের চাকরি ছেড়ে চামড়ার ব্যবসায় যুক্ত হন সৈয়দ মঞ্জুর এলাহী। প্রথমে চামড়া রপ্তানি করে হাত পাকান। তারপর চামড়া থেকে জুতা তৈরির সিদ্ধান্ত নেন। তাঁর হাত ধরেই বাংলাদেশে উৎপাদিত চামড়ার জুতার বিদেশযাত্রা (রপ্তানি) শুরু হয়। রপ্তানির পাশাপাশি দেশের জুতার বাজারেও অন্যতম শীর্ষ স্থান দখল করেছে তাঁর প্রতিষ্ঠান অ্যাপেক্স।

সৈয়দ মঞ্জুর এলাহীর হাতে গড়া অ্যাপেক্স গ্রুপের কোম্পানির সংখ্যা বর্তমানে ৮। চামড়া ও চামড়ার জুতার পাশাপাশি তাঁদের ব্যবসা ওষুধ, শেয়ারবাজার ও বিজ্ঞাপন খাতে বিস্তৃত হয়েছে। সব মিলিয়ে অ্যাপেক্স গ্রুপে কাজ করেন ১৭ হাজারের বেশি কর্মী। তাঁদের বার্ষিক লেনদেনের পরিমাণ (২০২০-২১ অর্থবছর) ১ হাজার ৮৫১ কোটি টাকা। তার মধ্যে রপ্তানি ১ হাজার ৪২ কোটি টাকা।

অবশ্য সৈয়দ মঞ্জুর এলাহীকে কেবল সফল ব্যবসায়ীর গণ্ডির মধ্যে রাখলে ভুল হবে। তিনি ১৯৯৬ সালে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ছিলেন। তখন যোগাযোগ, নৌপরিবহন, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন, ডাক ও টেলিযোগাযোগ এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। ২০০১ সালেও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হয়েছিলেন। তার বাইরে সংগঠক হিসেবেও অনেক কাজ করছেন সৈয়দ মঞ্জুর এলাহী। মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, ঢাকার (এমসিসিআই) সভাপতির দায়িত্ব পালন করেছেন। ২০০৪ থেকে ২০১৩ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতির পদে ছিলেন। তিনি বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সিপিডির ট্রাস্টি বোর্ডের সদস্য।

গত নভেম্বর শীতের এক সকালে গুলশানে অ্যাপেক্সের কার্যালয়ে ঘণ্টা দুই প্রথম আলোর এই প্রতিবেদকের সঙ্গে আলাপচারিতায় নিজের ছোটবেলা, বহুজাতিক কোম্পানিতে চাকরি, ব্যবসা-বাণিজ্যসহ নানা বিষয়ে কথা বললেন সৈয়দ মঞ্জুর এলাহী। জীবনের শেষ বেলায় এসেও মনেপ্রাণে বেশ তরুণ তিনি। জীবন নিয়ে বললেন, ‘জীবন নিয়ে আমার কোনো আফসোস নেই। একজন মানুষের কত আর প্রয়োজন। কোথাও না কোথাও তো দাঁড়ি টানতে হয়…।’
বহুজাতিকে চাকরি

কলকাতার এক সম্ভ্রান্ত পরিবারে ১৯৪২ সালের ২৬ সেপ্টেম্বর জন্ম নেন সৈয়দ মঞ্জুর এলাহী। তাঁর বাবা স্যার সৈয়দ নাসিম আলী (১৮৮৭-১৯৪৬) কলকাতা হাইকোর্টের বিচারক হিসেবে নিয়োগ পান ১৯৩৩ সালে। তার এক যুগ পর তিনি প্রধান বিচারপতি হয়েছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ব্রিটিশ সরকার তাঁকে নাইট উপাধি দেয়। বড় ভাই এস এ মাসুদও ১৯৭৭ সালে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পান।
সৈয়দ মঞ্জুর এলাহী কলকাতাতেই স্কুল ও কলেজ শেষ করেন। ১৯৬২ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক হোন। তারপর মাস্টার্স পড়তে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হোন। ১৯৬৪ সালে অর্থনীতিতে মাস্টার্স পাস করেন। থাকতেন সলিমুল্লাহ মুসলিম হলে। তখন ছাত্র ইউনিয়নের রাজনীতিও করতেন।

সৈয়দ মঞ্জুর এলাহী বলেন, ‘ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল, চাকরি করব না; ব্যবসা করব, নিজের পায়ে দাঁড়াব। প্রত্যেক মানুষেরই স্বপ্ন থাকে; আমারও ছিল। তো এক–দুবার ব্যবসার কথা বললে আমার ভাইয়েরা টিটকারি করল। হাসাহাসি করল। বলল, ‘তুই ব্যবসার কী বুঝিস। আমাদের চৌদ্দ পুরুষ কেউ ব্যবসা করেনি।’

ছোটবেলা থেকে চাকরি না করার স্বপ্ন দেখলেও বহুজাতিক কোম্পানিতে কর্মজীবন শুরু করলেন সৈয়দ মঞ্জুর এলাহী। সেই ঘটনাও বেশ চমকপ্রদ। এমএ পরীক্ষার পর অন্য সহপাঠীদের সঙ্গে সিএসপি (সিভিল সার্ভিস অব পাকিস্তান) পরীক্ষার জন্য পড়াশোনা শুরু করেন। তবে সেই পরীক্ষায় বসার আগেই অনেকটা আকস্মিকভাবে তাঁর চাকরি হয়ে যায়।

১৯৬৪ সালের ডিসেম্বরে এমএ পরীক্ষা দিয়ে সরকারি চাকরির পরীক্ষায় অংশ নেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন সৈয়দ মঞ্জুর এলাহী। বাড়ি থেকে মাসে মাসে টাকা আসছে। পড়াশোনা করছেন। সঙ্গে রাজনীতিও। একদিন জিন্নাহ অ্যাভিনিউ (বর্তমানে বঙ্গবন্ধু অ্যাভিনিউ) দিয়ে বন্ধুদের সঙ্গে হাঁটছেন। হঠাৎ খেয়াল করলেন, মনি, মনি (আমার ডাকনাম) বলে কেউ একজন ডাকছে। পেছনে তাকাতেই দেখলেন, পারিবারিক বন্ধু হুমায়ূন খান পন্নী। বললেন, এদিকে আয়। যেতেই জিজ্ঞেস করলেন, কী করছিস? মঞ্জুর এলাহী বললেন, পরীক্ষা শেষ। এখন সিএসপি পরীক্ষা দেব। পন্নী বললেন, সরকারি চাকরি কোনো চাকরি হলো। কোম্পানির চাকরি কর। মঞ্জুর এলাহী হেসে বললেন, ‘আমাকে চেনেটা কে? কে চাকরি দেবে?’

চাকরি ছেড়ে ব্যবসা শুরু

স্বাধীনতাযুদ্ধের পরের ঘটনা। তখন সাপ্তাহিক ছুটির দিনে ঢাকায় মিন্টু রোডে শ্বশুর মফিজ চৌধুরীর বাসায় উঠলেন সৈয়দ মঞ্জুর এলাহী। ১৯৭২ সালের মে-জুন মাসে একদিন শ্বশুর মফিজ চৌধুরী তাঁর বাসায় লিহাই ইউনিভার্সিটি বন্ধু এফআইসিসিআইয়ের সভাপতি সঞ্চয় সেন ও অন্যান্য সফরসঙ্গীদের নৈশভোজে নিমন্ত্রণ করেন। মঞ্জুর এলাহীও উপস্থিত। সেখানে এক ফরাসি ব্যবসায়ীর সঙ্গে কথা হয়। রেমন্ড ক্লেয়ার নামের ওই ফরাসি ব্যবসায়ী কার্গো উড়োজাহাজ ভাড়া করে বিদেশ থেকে রাসায়নিক নিয়ে আসতেন, আর ফেরার সময় চামড়া কিনে নিয়ে যেতেন। ওই ব্যবসায়ী মঞ্জুর এলাহীকে তাঁর কোম্পানির কমিশন এজেন্ট হতে অফার করলেন। কৌতূহল নিয়ে প্রশ্ন করে মঞ্জুর এলাহী জানতে পারলেন, কমিশন যা পাবেন সেটি অনেক টাকা। তখনই তিনি ব্যবসা করার সিদ্ধান্ত নিলেন। তবে সমস্যা বাধল অন্য খানে। স্ত্রী নিলুফার মঞ্জুর সায় দিলেন না। পরে ত্রাতা হয়ে এগিয়ে এলেন শ্বশুর।

১৯৭২ সালের ২৬ সেপ্টেম্বর নিজের ৩০তম জন্মদিনে সৈয়দ মঞ্জুর এলাহী চাকরি ছাড়লেন। তখন তাঁর মাসিক বেতন অনেক টাকা। তার বাইরে বাড়ি, গাড়িসহ অন্যান্য সুযোগ-সুবিধাও ছিল। চাকরি ছাড়ার আগে তিনি বিএটির ঢাকা কারখানার ফাইন্যান্স ম্যানেজার ছিলেন। বললেন, রিকশায় করে আমি হাজারীবাগ যেতাম। দুর্গন্ধের মধ্যে ঘুরে ঘুরে চামড়া কিনতাম। আমি বেশ আনন্দ পাচ্ছিলাম।

হাজারীবাগ থেকে চামড়া কিনে রেমন্ড ক্লেয়ার-এর হল্যান্ডার গ্রুপের কাছে কমিশনে বিক্রি করে ভালোই ব্যবসা করছিলেন সৈয়দ মঞ্জুর এলাহী। তখন সবগুলো ট্যানারি রাষ্ট্রমালিকানাধীন। ১৯৭৫ সালে রাজনৈতিক পট পরিবর্তনের পর সরকার ট্যানারি বেসরকারি খাতে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়। পরের বছর প্রথমে অরিয়েন্ট ট্যানারি নিলামে তোলা হয়। সৈয়দ মঞ্জুর এলাহী তাতে অংশ নিলেন। সর্বোচ্চ ১২ লাখ ২২ হাজার টাকা দরে ট্যানারি কিনে নিলেন। তখন যাত্রা শুরু করল অ্যাপেক্স ট্যানারি। এতে তাঁর সঙ্গে মালিকানায় রয়েছেন এ কে এম রহমতুল্লাহ (ঢাকা-১১ আসনের সাংসদ)।

ট্যানারিতে চামড়া প্রক্রিয়াজাত করে রপ্তানি করা শুরু করলেন সৈয়দ মঞ্জুর এলাহী। জাপানি ক্রেতা প্রতিষ্ঠান মিজুজে ছিল চামড়ার প্রথম ক্রেতা। ধীরে ধীরে ক্রেতার সংখ্যা বাড়তে থাকল। ১৪ বছর এভাবেই ব্যবসা চলল। তারপর ভাবতে লাগলেন, যেহেতু চামড়ার সর্বশেষ গন্তব্য হচ্ছে জুতার কারখানা; তাহলে কেন জুতার কারখানা হবে না। যেই ভাবা সেই কাজ। গাজীপুরের সফিপুরে ৫০ বিঘা জমিতে জুতার কারখানা স্থাপনে হাত দিলেন। ১৯৯০ সালে যখন কারখানার মাটি কাটা শুরু হলো, তখন একমাত্র ছেলে সৈয়দ নাসিম মঞ্জুর দেশে ফিরে প্রকল্পটির সঙ্গে যুক্ত হলেন।

বুয়েটের একজন স্থপতির নকশায় কারখানা ভবন নির্মিত হয়। বিদেশ থেকে আসে আধুনিক যন্ত্রপাতি। ১৯৯১ সালে প্রথম ধাপে ১৫০ শ্রমিক দিয়ে দৈনিক ১ হাজার জোড়া জুতা উৎপাদনের সক্ষমতার এই শতভাগ রপ্তানিমুখী কারখানাটি উদ্বোধন হলো। জার্মানিতে জুতা রপ্তানি হতে থাকল। তবে অনভিজ্ঞতা, নিম্নমান ও সঠিক সময়ে সরবরাহ করতে না পারায় দ্বিতীয় মৌসুমেই ক্রয়াদেশ কমতে থাকে। তখন দুশ্চিন্তার পড়ে যান উদ্যোক্তারা। আবার নতুন ক্রেতা খুঁজতে থাকেন।

অ্যাপেক্স ট্যানারির চামড়ার জাপানি ক্রেতা ওশেন ট্রেডিং ও মিজুজের সূত্র ধরে দেশটির বৃহত্তম জুতা বিক্রেতা প্রতিষ্ঠান মারুটোমির মালিকের সঙ্গে সৈয়দ মঞ্জুর এলাহীর পরিচয় হয়। অনেক অনুরোধের পর প্রতিষ্ঠানটি চাকরিজীবী পুরুষদের একটি নির্দিষ্ট নকশার শু বানানোর ক্রয়াদেশ দিল। তখন তারা কোরিয়া থেকে এই জুতা বানাত। তবে প্রথম ক্রয়াদেশের ৯৭ শতাংশ জুতাই মান উতরে যেতে পারল না। সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্র থেকে গ্রিনসবার্গ নামের একজন পরামর্শককে আনা হলো।

১৯৯৪ সালে জাপানে অর্থনৈতিক মন্দা শুরু হলে আবার বিপদে পড়ে অ্যাপেক্স ফুটওয়্যার। কারণ তাদের ক্রেতা প্রতিষ্ঠান দেউলিয়া হয়ে যায়। সমস্যা সমাধানে বাবা-ছেলে একসঙ্গে ইতালিতে গেলেন। অ্যাপেক্স ট্যানারির চামড়ার ক্রেতা প্রতিষ্ঠান অ্যাডেলকির মালিক মি. অ্যাডেলকির সঙ্গে দেখা করলেন। ইতালিতে তাঁদের বিশাল জুতার কারখানাও ছিল। শুরুতে পাত্তা না দিলেও বাংলাদেশে হঠাৎ এসে কারখানা দেখে রীতিমতো অবাক হয়ে গেলেন অ্যাডেলকি। শেষমেশ কারিগরি সহায়তা দিতে রাজি হলেন। তারপর ইতালি থেকে অ্যাডেলকির লোকজন এসে কারখানার ব্যবস্থাপনা পুরোপুরি বদলে দিলেন। ধীরে ধীরে ঘুরে দাঁড়াতে থাকল অ্যাপেক্স ফুটওয়্যার।
২০১৩ সালে অ্যাডেলকির সঙ্গে সম্পর্ক ছিন্ন হয়। তারপর থেকে অ্যাপেক্স ফুটওয়্যার এককভাবেই ব্যবসা করছে। এদিকে তাইওয়ানের গ্রিনল্যান্ড ইন্টারন্যাশনালের সঙ্গে যৌথ বিনিয়াগে ব্লু ওশান ফুটওয়্যার নামে রপ্তানিমুখী আরেকটি জুতার কারখানার সঙ্গে যুক্ত হন সৈয়দ মঞ্জুর এলাহী ও তাঁর ছেলে। সফিপুরে এই কারখানা থেকে যুক্তরাষ্ট্রের বাজারের ব্র্যান্ড ও ক্রেতা প্রতিষ্ঠানের জন্য নারীদের জুতা রপ্তানি করা হচ্ছে।

সূত্র: প্রথম আলো।
তারিখ: এপ্রিল ১৭, ২০২২

রেটিং করুনঃ ,

Comments are closed

,

এপ্রিল ২৫, ২০২৪,বৃহস্পতিবার

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ