Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

ইউক্রেনের আরেক শহরের দখল নিল রাশিয়া (২০২২)

Share on Facebook

ইউক্রেনের পূর্ব দোনেৎস্ক অঞ্চলের লিমান শহর পুরোপুরি দখলে নিয়েছে রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীরা। ইউক্রেন সরকারের একজন উচ্চপদস্থ কর্মকর্তা এ বিষয় স্বীকার করেছেন। তবে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, সেখানে এখনো লড়াই চালিয়ে যাচ্ছে তাদের সেনারা। খবর বিবিসি ও আল–জাজিরার

ইউক্রেনে হামলা শুরুর সময় রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছিল, দেশটিকে ‘নাৎসি প্রভাব’ মুক্ত করা ও ‘নিরস্ত্র’ করাই তাদের উদ্দেশ্য। পরে অভিযানে পরিবর্তন আনে মস্কো। বলা হয়, যুদ্ধে তাদের নতুন লক্ষ্য পূর্ব ইউক্রেনের দনবাস অঞ্চলের নিয়ন্ত্রণ নেওয়া। এর পর থেকে এ অঞ্চলে হামলা জোরদার করা হয়।

লুহানস্ক ও দোনেৎস্ক অঞ্চল নিয়ে গঠিত দনবাস। রাশিয়ার হামলা শুরুর আগে থেকেই অবশ্য এ দুই অঞ্চলের বেশির ভাগ এলাকা রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের দখলে ছিল। এখন রাশিয়া বাকি এলাকাগুলোও নিয়ন্ত্রণে নিতে চাচ্ছে।

এরই ধারাবাহিকতায় লিমান শহর দখলে নিল রাশিয়া। এ নিয়ে স্বঘোষিত দোনেৎস্ক প্রজাতন্ত্রের সামরিক বাহিনী বার্তা আদান–প্রদানের অ্যাপ টেলিগ্রামে জানিয়েছে, লিমানের ২২০টি বসতি এখন তাদের নিয়ন্ত্রণে। তবে এ দাবি স্বতন্ত্রভাবে যাচাই করতে পারেনি বিবিসি।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা ওলেকসি আরেস্তোভিচ বলেছেন, ‘জানতে পেরেছি, আমরা লিমান শহরের নিয়ন্ত্রণ হারিয়েছি।’ রাশিয়ার হামলা বেশ পরিকল্পিত ছিল উল্লেখ করে তিনি বলেন, ‘এর মাধ্যমে বোঝা যাচ্ছে, রাশিয়ার সেনাবাহিনীর অভিযানসংক্রান্ত ব্যবস্থাপনা ও কৌশলগত দক্ষতা বৃদ্ধি পেয়েছে।’

ইউক্রেনের স্লোভিয়ানস্ক শহরে যাওয়ার পথে লিমান শহরের অবস্থান। স্লোভিয়ানস্কের দখল নেওয়া দনবাস অঞ্চলে রাশিয়ার মূল লক্ষ্যগুলোর একটি। এ ছাড়া রেল যোগাযোগের জন্য লিমান শহরটি গুরুত্বর্পূণ। বেশ আগে থেকেই এর দখল নেওয়ার চেষ্টা করছিল রুশ বিচ্ছিন্নতাবাদীরা।

সূত্র: প্রথম আলো।
তারিখ: মে ২৭, ২০২২

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ