Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

ইউক্রেনে অত্যাধুনিক রকেট–ব্যবস্থা পাঠাবে যুক্তরাষ্ট্র: বাইডেন (২০২২)

Share on Facebook

ইউক্রেনকে অত্যাধুনিক প্রযুক্তির রকেট-ব্যবস্থা সরবরাহ করতে সম্মত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ রকেট-ব্যবস্থা ব্যবহার করে দীর্ঘ দূরত্বে রকেট ছোড়া যাবে। ৭০ কোটি ডলার মূল্যের নতুন অস্ত্র সহায়তা প্যাকেজের আওতায় ইউক্রেনকে এ রকেট-ব্যবস্থা সরবরাহ করবে ওয়াশিংটন। খবর রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় আজ বুধবার এ সহায়তা প্যাকেজটি উন্মোচন করা হতে পারে। জ্যেষ্ঠ মার্কিন প্রশাসনিক কর্মকর্তারা বলেছেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (দীর্ঘ পাল্লার রকেট ছুড়তে সক্ষম) সরবরাহ করবে, যা ৮০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত (৫০ মাইল) থাকা লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। রাশিয়ার ভেতরে হামলা চালাতে এ ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হবে না বলে ইউক্রেন আশ্বাস দেওয়ার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্থানীয় সময় গতকাল মঙ্গলবার নিউইয়র্ক টাইমসে প্রকাশিত এক নিবন্ধে জো বাইডেন বলেছেন কূটনীতির মধ্য দিয়ে ইউক্রেনে রুশ অভিযান শেষ হবে। তবে আলোচনার টেবিলে ইউক্রেনকে সর্বোচ্চ মনোবল দিতে যুক্তরাষ্ট্রকে অবশ্যই উল্লেখজনক সংখ্যায় অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করতে হবে। ওই নিবন্ধে বাইডেন আরও লিখেছেন, ‘সে কারণে আমি সিদ্ধান্ত নিয়েছি যে আমরা ইউক্রেনকে আরও বেশি করে অত্যাধুনিক রকেট–ব্যবস্থা ও যুদ্ধাস্ত্র সরবরাহ করব, যা আরও সুনির্দিষ্ট করে ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে গুরুত্বপূর্ণ লক্ষ্যে আঘাত হানবে।’

সহায়তা প্যাকেজের মধ্যে থাকছে- গোলাবারুদ, পাল্টা আক্রমণে ব্যবহৃত রাডার, কয়েকটি আকাশ নজরদারি রাডার, ট্যাংক বিধ্বংসী জ্যাভেলিন ক্ষেপণাস্ত্র এবং সাঁজোয়া যান বিধ্বংসী অস্ত্র।

ইউক্রেনের কর্মকর্তারা মিত্রদের কাছ থেকে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র–ব্যবস্থা চাইছে, যেন তা দিয়ে শত মাইল দূরে রকেট ছোড়া করা যায়।

গতকাল সাংবাদিকদের বাইডেন বলেছেন, ‘আমরা ইউক্রেনকে এমন কোনো রকেট–ব্যবস্থা সরবরাহ করব না, যা রাশিয়ায় হামলা চালাতে ব্যবহার করা হবে।’

তবে সুনির্দিষ্ট অস্ত্র ব্যবস্থা সরবরাহের সম্ভাবনা তিনি উড়িয়ে দেননি তখন। বরং সেসব অস্ত্র কীভাবে ব্যবহার করা হবে, তা নিয়ে শর্ত বেঁধে দেওয়ার ইঙ্গিত দিয়েছিলেন তিনি।

বাইডেন বলেছেন, আত্মসুরক্ষায় ইউক্রেনকে সহযোগিতা করতে চান তিনি। তবে রাশিয়ার ভূখণ্ডে হামলা চালাতে ব্যবহার করা যাবে এমন অস্ত্র সরবরাহের সম্ভাবনা নেই বলে উল্লেখ করেন বাইডেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর ইউক্রেনে হাজারো মানুষ নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন লাখো মানুষ। পশ্চিমা বিশ্ব ক্রমাগত ইউক্রেনকে এম৭৭৭ হুইটজারসহ দীর্ঘ পাল্লার অস্ত্র সরবরাহের আগ্রহ দেখিয়ে যাচ্ছে। গত শনিবার ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ বলেন, ডেনমার্কের কাছ থেকে জাহাজ বিধ্বংসী হারপুন ক্ষেপণাস্ত্র এবং যুক্তরাষ্ট্র থেকে স্বচালিত হুইটজারের সরবরাহ পেতে শুরু করেছেন তাঁরা।

সূত্র: প্রথম আলো।
তারিখ: জুন ০১, ২০২২

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ