Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

ঘর বন্দি সময়ে ভোকাবুলারি সমৃদ্ধ করার সুযোগ (২০২১)

Share on Facebook

জিআরই, জিম্যাটের মতো ইংরেজি ভাষা দক্ষতার পরীক্ষাগুলোতে অংশ নিতে ইংরেজি শব্দভান্ডার বা ভোকাবুলারি সমৃদ্ধ করা খুব গুরুত্বপূর্ণ। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাতেও এই দক্ষতা কাজে লাগে। তবে এসবের চেয়েও বড় হলো নতুন একটা শব্দ শেখা এবং তা প্রয়োগ করার আনন্দ। আমরা অনেকেই ইংরেজিতে লিখতে গিয়ে হিমশিম খাই। শব্দভান্ডার সীমিত হওয়ার কারণে দেখা যায়, একই শব্দ ঘুরেফিরে লিখতে হচ্ছে বারবার। একটু সচেতনভাবে নতুন শব্দ শিখলে একদিকে আমাদের লেখা ও বলা প্রাঞ্জল হবে, সেই সঙ্গে বিভিন্ন পরীক্ষায় শূন্যস্থান পূরণ বা ভুল সংশোধনের মতো অংশগুলোতে ভালো নম্বর পাওয়ার সম্ভাবনা বাড়বে।

‘লকডাউন’ এর এই সময়টা কাজে লাগিয়ে চাইলে ঘরে বসে প্রতিদিন নতুন নতুন ইংরেজি শব্দ শিখতে পারেন। কিন্তু শুধু শিখলেই তো হবে না, চর্চা করতে হবে। কীভাবে কার্যকরভাবে ভোকাবুলারি সমৃদ্ধ করা যায়? জেনে নিন কিছু পরামর্শ।

কেন শিখছি

শুধু ইংরেজিতে কথা বলার জন্যই ইংরেজি শব্দ জানা ও ব্যবহার শেখা প্রয়োজন, তা নয়। বিশ্ববিদ্যালয়পর্যায়ের পড়াশোনা ও উচ্চশিক্ষার বিভিন্ন বৃত্তি ও দক্ষতাবিষয়ক পরীক্ষায় ইংরেজি শব্দভান্ডার দখল থাকা প্রয়োজন। যেমন জিআরই পরীক্ষায় সাধারণত ১ হাজার থেকে ১ হাজার ৫০০টি শব্দের অর্থ ও ব্যবহার জানতে হয়। শুধু শব্দের অর্থ জানলে হয় না, কোন শব্দ কোথায় ও কীভাবে ব্যবহার করতে হয়, তার পরিপ্রেক্ষিত সম্পর্কেও জানা প্রয়োজন। তাই কোনো লক্ষ্য সামনে রেখে আপনি নতুন শব্দ শিখছেন কি না, তা বুঝে নিন। সেই অনুযায়ী কৌশল সাজান।

সহায়ক মুঠোফোনের অ্যাপ

ম্যাগুশ জিআরই ভোকাবুলারি ফ্ল্যাশকার্ড বেশ কার্যকর একটি অ্যান্ড্রোয়েড অ্যাপ্লিকেশন। এতে প্রায় ১ হাজার ১০০ শব্দ আছে, যা কিনা জিআরই পরীক্ষায় সচারচর আসে। এই অ্যাপ থেকে শুধু শব্দের অর্থ জানলেই হবে না, নানান পরিস্থিতিতে শব্দটি কীভাবে ব্যবহার করা হচ্ছে ও কেন ব্যবহার করা হচ্ছে, সে সম্পর্কেও জানা যাবে। এ ছাড়া গুগল প্লে স্টোর বা আইফোনে অ্যাপ স্টোরে ভালো রেটিংযুক্ত অনেক অ্যাপ আছে, যা দিয়ে শেখা শুরু করা যেতে পারে। প্রতিদিন অবসর সময়ে একটু মনোযোগ দিয়ে ১০-১৫টি শব্দ পড়ে আত্মস্থ করতে হবে।

ইংরেজি চলচ্চিত্র বা সিরিজ দেখুন

ইংরেজি শব্দ নিয়ে খুব ভীতি থাকলে প্রথম দিকে সাবটাইটেল যুক্ত করে সিনেমা বা টেলিভিশন সিরিজ দেখার চেষ্টা করুন। ধীরে ধীরে সাবটাইটেল বন্ধ করে যা শুনছেন, তা বোঝার চেষ্টা করুন। এতে একদিকে ইংরেজিতে শোনার দক্ষতা যেমন বাড়বে, আর কোন পরিস্থিতিতে কোন শব্দটা ব্যবহার করা হচ্ছে, তা ভালো করে আয়ত্ত করতে পারবেন।

প্রতিদিন ইংরেজি অনুচ্ছেদ পড়ুন

বিভিন্ন জাতীয়-আন্তর্জাতিক গণমাধ্যম থেকে প্রতিদিন দুই থেকে তিনটি করে ইংরেজি নিবন্ধ পুরোটা পড়ার চেষ্টা করুন। একটি অনুচ্ছেদ পড়ার পরে তা মনে মনে কল্পনা করুন ও নিজের মতো ভাবার চেষ্টা করুন। অনুচ্ছেদ থেকে নতুন যে শব্দগুলো দেখবেন, তা একটি নোটবুকে লিখে রাখুন। সেই শব্দের বিভিন্ন প্রয়োগ দেখুন। আপনার লেখা বা বলায়ও নতুন শেখা শব্দগুলো প্রয়োগ করার চেষ্টা করুন।

মনে রাখার কৌশল

অনেকেই একটি শব্দের সঙ্গে আরেকটা শব্দের অর্থ মিলিয়ে মনে রাখার চেষ্টা করেন। একে বলা হয় নেমোনিক (mnemonic)। যেমন abridge শব্দের অর্থ সংক্ষিপ্ত করা। ব্রিজ আমাদের যাত্রা সংক্ষিপ্ত করে। ব্রিজ শব্দটি দিয়ে আপনি অ্যাব্রিজ মনে রাখতে পারেন। এভাবে ছোট ছোট কৌশল কাজে লাগালে শব্দ শিখে রাখা সহজ হয়।

শব্দের উৎপত্তি সম্পর্কে জানা

ইংরেজি ভাষার অনেক শব্দ ল্যাটিন, ফরাসি, জার্মানসহ নানান ভাষা থেকে উদ্ভূত হয়েছে। এ ক্ষেত্রে শব্দের মূল সম্পর্কে জানা থাকলে একই ধরনের অনেক শব্দ সম্পর্কে জানা যায়। বাংলার উপসর্গ-অনুসর্গের মতো ইংরেজি প্রিফিক্স-সাফিক্স শিখলেও অনেক শব্দ সম্পর্কে জানা যায়।

প্রতিদিন সময় দিন

হুট করে একদিনে অনেক শব্দ শেখা যায় না। যে কারণে শুরু করতে হয় একটু একটু করে। প্রথম সাত দিন ৫টি করে শব্দ শেখার চেষ্টা করুন। এরপর প্রতিদিন আরও দুটি করে শব্দ বাড়াতে থাকুন। এতে এক মাসে প্রায় ১৫০টি নতুন শব্দ শেখার সুযোগ পাবেন। এভাবে দুই মাস চালানোর পরে রিভিশন দিন, দেখবেন দুই মাসে প্রায় ৩০০টি নতুন শব্দের ব্যবহার শিখে ফেলেছেন।

যা শিখছেন তা ব্যবহার করুন

বিভিন্ন অনুচ্ছেদ বা লেখা পড়ে কিংবা অ্যাপের মাধ্যমে যেসব শব্দ শিখছেন, তা চেষ্টা করুন প্রতিদিন ব্যবহার করতে। এ জন্য ই–মেইল লিখতে কিংবা কাউকে বার্তা পাঠানোর জন্য নতুন শব্দ ব্যবহার করতে পারেন। নিয়মিত চর্চার মাধ্যমে কিছু শব্দ খুব বেশি আয়ত্তে চলে আসবে। এর মাধ্যমে আপনার ইংরেজি ভাষার শব্দের ওপর দক্ষতা ধীরে ধীরে বাড়বে।

শব্দজট বা ধাঁধা মেলানোর খেলা

অনেক ইংরেজি পত্রিকা বা সাময়িকীতে নিয়মিত শব্দজট ছাপা হয়। ইন্টারনেটে আপনি শব্দজট মেলানোর বিভিন্ন ওয়েবসাইট পাবেন। এ ছাড়া শব্দজটের খেলার জন্য বিভিন্ন মোবাইল অ্যাপ্লিকেশন আছে। সুবিধামতো যেকোনো মাধ্যমে শব্দজট মেলানোর অভ্যাস করতে পারেন। বলা হয়, শব্দজটের সমাধান করা নতুন নতুন শব্দ শেখার ক্ষেত্রে বেশ কার্যকর। শুরুতে সহজ শব্দজটগুলো মেলানোর চেষ্টা করুন। এরপর ধীরে ধীরে কঠিনের দিকে যান। তাহলে আপনার মনোযোগ বাড়বে। একই সঙ্গে নতুন শব্দের ওপর দখল তৈরি হবে।

পডকাস্ট শুনুন

ইতিহাস–ঐতিহ্য কিংবা আপনি যে বিষয়ে আগ্রহী, সেই বিষয়ে কোনো পডকাস্ট বা অডিও প্রতিদিন নিয়মিত শুনতে পারেন। এতে একদিকে আপনার নতুন শব্দ শেখার যেমন সুযোগ থাকবে, তেমনি নতুন তথ্য ইংরেজি ভাষাতে জানার সুযোগ পাবেন। ইংরেজি ভাষায় চিন্তা করার কৌশলগুলো আয়ত্ত করার বিষয় সম্পর্কে ধারণা পাবেন বিভিন্ন পডকাস্ট থেকে। গুগল পডকাস্ট নামিয়ে নিয়ে হার্ভার্ড বিজনেস রিভিউ, টেডের মতো পডকাস্ট শুনতে পারবেন।

সূত্র: ম্যাগুশ, ক্রাঞ্চ প্রেপ, রেডিট।

সূত্র: প্রথম আলো
তারিখ: এপ্রিল ১৩, ২০২১

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ