Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

জয় গোস্বামী – শুভ জন্মদিনের শুভেচ্ছা

Share on Facebook

শুভ জন্মদিন …
***********************************************
জয় গোস্বামী (জন্ম: ১০ই নভেম্বর,১৯৫৪) বিংশ শতাব্দীর শেষভাগে আবির্ভূত একজন আধুনিক বাঙ্গালী কবি। এই কবি বাংলা ভাষার উত্তর-জীবনানন্দ পর্বের অন্যতম জনপ্রিয় কবি হিসাবে পরিগণিত। তাঁর কবিতা চমৎকার চিত্রকল্পে, উপমা এবং উৎপ্রেক্ষায় ঋদ্ধ। তিনি দুবার আনন্দ পুরস্কার লাভ করেছেন। বজ্রবিদ্যুৎ-ভর্তি খাতা কাব্যগ্রন্থের জন্য তিনি পশ্চিমবঙ্গ বাংলা অকাদেমি পুরস্কার অর্জন করেন। তাঁর কবিতার একটি বিখ্যাত পংক্তি ‘‘অতল তোমার সাক্ষাৎ পেয়ে চিনতে পারিনি বলে / হৃদি ভেসে গেল অলকানন্দা জলে’’।

জয় গোস্বামীর জন্ম কলকাতা শহরে। ছোটবেলায় তাঁর পরিবার রানাঘাটে চলে আসে। তখন থেকেই তাঁর স্থায়ী নিবাস সেখানে। তাঁর পিতা মধু গোস্বামী ব্রিটিশবিরোধী বিপ্লবী রাজনীতি করতেন। তাঁর যখন আট বছর পাঁচ মাস বয়স তখন পিতৃহারা হন। তাঁর মা শিক্ষকতা করে তাঁকে লালন পালন করেন। প্রথম কবিতা লিখেছিলেন ১৩-১৪ বছর বয়সে। নিয়মিত কবিতা লিখতে শুরু করেন ১৬-১৭ বছর বয়সে। তিনি ছেলেবেলা থেকে খুব গান শুনতেন। গানের সুর থেকে বাণী তাঁকে খুব আকর্ষণ করতো। এ আকর্ষণেই তার অন্তর্জগতে কবিতার জন্ম হতে থাকে। ছেলেবেলায় এক অনুষ্ঠানে বনলতা সেন কবিতাটির আবৃত্তি শুনে কবিতার গঠন, রচনাশৈলী ও বিষয়বস্তু সম্পর্কে তাঁর প্রথাগত ধারণা আমূল বদলে যায়।

জয় গোস্বামীর প্রথাগত লেখা পড়ার পরিসমাপ্তি ঘটে একাদশ শ্রেণীতে থাকার সময়। সত্তরের দশকে তিনি কবিতা লিখতে শুরু করেন। সাময়িকী ও সাহিত্য পত্রিকায় তিনি কবিতা লিখতেন। এভাবে অনেক দিন কাটার পর দেশ পত্রিকায় তাঁর কবিতা ছাপা হয়। এর পরপরই তাঁর খ্যাতি ছড়িয়ে পড়ে। কিছুদিন পরে তাঁর প্রথম কাব্য সংকলন ক্রিসমাস ও শীতের সনেটগুচ্ছ প্রকাশিত হয়। ১৯৮৯ খ্রীস্টাব্দে তিনি ঘুমিয়েছ, ঝাউপাতা কাব্যগ্রন্থের জন্য আনন্দ পুরস্কার লাভ করেন। ২০০০ খ্রীস্টাব্দের আগস্ট মাসে তিনি পাগলী তোমার সঙ্গে কাব্য সংকলনের জন্য সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন।

জয় গোস্বামীর ভাষায়, ‘‘আমার প্রতিদিনের জীবনে মনের ভেতর যে ভাষা জন্মায়, যে অভিজ্ঞতা জন্ম নেয়, তাকে ভাষা দেওয়ার চেষ্টা করি।’’ তিনি আরো বলেন, “আমার জীবন হচ্ছে ধারাবাহিক বিচ্ছেদের মালা গাঁথার ইতিহাস। আমার মাস্টার মশাই, আমার মা, আমার ভাই, আমার বন্ধু, নারী, সহকর্মী, যাঁরা আমার জীবনে এসেছেন, তাঁরা কেউ আমাকে নিয়ে সুখী নন। তাঁরা কোনো না কোনো কারণে হতাশ বা আমাকে নিয়ে ক্লান্ত।” তাঁর প্রিয় কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও শঙ্খ ঘোষ।

প্রকাশিত বই :

তার প্রথম কবিতার বই ‘ক্রিসমাস ও শীতের সনেটগুচ্ছ’ প্রকাশিত হয় ১৯৭৬ খ্রীষ্টাব্দে।এটি ছিল মাত্র আটটি কবিতার একটি ক্ষীণতনু কবিতা-সংকলন। মায়ের থেকে টাকা নিয়ে তিনি এই বইটির প্রকাশনা বাবদ মোট ১৪৫ টাকা ব্যয় হয়েছিল। মায়ের টাকাতেই ১৯৭৮-এ তিনি প্রকাশ করেছিলেন ২য় কাব্যগ্রন্থ প্রত্নজীব। অতঃপর কবি শঙ্খ ঘোষ তাঁকে প্রকাশক জুটিয়ে দেন এবং ১৯৮১-তে তার তৃতীয় কাব্য আলেয়া হ্রদ প্রকাশিত হয়।

কবিতা :

ক্রিসমাস ও শীতের সনেটগুচ্ছ (১৯৭৬)
আলেয়া হ্রদ (১৯৮১)
উন্মাদের পাঠক্রম (১৯৮৬)
ভূতুমভগবান (১৯৮৮)
নুন
ঘুমিয়েছো, ঝাউপাতা? (১৯৮৯)
আজ যদি আমাকে জিজ্ঞেস করো
বজ্র বিদ্যুৎ ভর্তি খাতা (১৯৯৫) আইএসবিএন ৮১-৭২১৫-৩৯৯-৬
ওঃ স্বপ্ন (১৯৯৬)আইএসবিএন ৮১-৭২১৫-৫১২-৩
পাগলী, তোমার সঙ্গে (১৯৯৪)আইএসবিএন ৮১-৭২১৫-২৯০-৬
পাতার পোষাক (১৯৯৭)আইএসবিএন ৮১-৭২১৫-৬৭২-৩
বিষাদ (১৯৯৮) আইএসবিএন ৮১-৭২১৫-৭৮৬-X
যারা বৃষ্টিতে ভিজেছিল (১৯৯৮)আইএসবিএন ৮১-৭২১৫-৫৬৬-২
মা নিষাদ (১৯৯৯)
সূর্য পোড়া ছাই (১৯৯৯)আইএসবিএন ৮১-৭২১৫-৭৭৩-৮
জগৎবাড়ি (২০০০) আইএসবিএন ৮১-৭৭৫৬-১০৭-৩
কবিতাসংগ্রহ (১৯৯৭-২০০১)আইএসবিএন ৮১-৭২১৫-৯৪৬-৩
প্রেতপুরুষ ও অনুপম কথা (২০০৪)আইএসবিএন ৮১-৭৭৫৬-৪০২-১

উপন্যাস ও অন্যান্য :

হৃদয়ে প্রেমের শীর্ষ (১৯৯৪) আইএসবিএন ৮১-৭২১৫-২৯৩-০
মনোরমের উপন্যাস (১৯৯৪) আইএসবিএন ৮১-৭২১৫-২২২-১
সেইসব শেয়ালেরা (১৯৯৪)আইএসবিএন ৮১-৭২১৫-৩১৬-৩
সুড়ঙ্গ ও প্রতিরক্ষা (১৯৯৫)আইএসবিএন ৮১-৭২১৫-৪২০-৮
রৌদ্রছায়ার সংকলন (১৯৯৮)আইএসবিএন ৮১-৭২১৫-৮২১-১
সংশোধন বা কাটাকুটি (২০০১)আইএসবিএন ৮১-৭৭৫৬-১২৪-৩
সাঁঝবাতীর রূপকথারা (২০০১)আইএসবিএন ৮১-৭২১৫-৮৩৯-৪
দাদাভাইদের পাড়া
ব্রহ্মরাক্ষস
সব অন্ধকার ফুলগাছ

(সৌজন্যে : উইকিপিডিয়া)

সূত্র : সংগৃহিত
তারিখ নভেম্বর ১০, ২০২০

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ