Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

ডিএফসির তহবিল পেতে বাংলাদেশকে শ্রম–মান উন্নয়নের তাগিদ যুক্তরাষ্ট্রের (২০২২)

Share on Facebook

ক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন আর্থিক সংস্থার (ডিএফসি) তহবিল সুবিধা পেতে বাংলাদেশকে শ্রমের মান উন্নয়নের তাগিদ দিয়েছে ওয়াশিংটন।

ডিএফসির তহবিল সুবিধার জন্য ওয়াশিংটনের কাছে বাংলাদেশ অনুরোধ জানালে যুক্তরাষ্ট্র এ তাগিদ দেয়। ডিএফসির তহবিল সুবিধা পেতে বাংলাদেশকে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) পথনকশা বাস্তবায়নের তাগিদ দিয়েছে যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটন ডিসির সময় অনুযায়ী গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে উচ্চ পর্যায়ের দ্বিতীয় অর্থনৈতিক পরামর্শক সভা হয়। সভা শেষে প্রচারিত যৌথ ঘোষণায় এ-সংক্রান্ত তথ্য জানানো হয়।

মার্কিন পররাষ্ট্র দপ্তরে অনুষ্ঠিত সভায় যৌথভাবে সভাপতিত্ব করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ-বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি, জ্বালানি ও পরিবেশবিষয়ক মার্কিন আন্ডার সেক্রেটারি জোসে ফার্নান্দেজ। বাংলাদেশ প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস।

গত মাসে বাংলাদেশ সফর করেন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (ইউএসএআইডি) উপপ্রশাসক ইসোবেল কোলম্যান। এই সফরকালে তিনি সাংবাদিকদের বলেছিলেন, শ্রমিকদের নির্বিঘ্নে ট্রেড ইউনিয়ন করার অধিকারসহ কর্মপরিবেশের নিরাপত্তা ঘাটতি নিয়ে উদ্বেগের কারণে ডিএফসির তহবিল সুবিধা থেকে বাংলাদেশ বঞ্চিত হচ্ছে।

গত মঙ্গলবার ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসও শ্রম অধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগের কারণে বাংলাদেশের ডিএফসির তহবিল সুবিধা থেকে বঞ্চিত হওয়ার প্রসঙ্গ উল্লেখ করেন।

উন্নয়নশীল দেশগুলোর জ্বালানি, স্বাস্থ্যসেবা, গুরুত্বপূর্ণ অবকাঠামো ও প্রযুক্তি খাতের প্রকল্প উন্নয়নের লক্ষ্যে ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ফাইন্যান্স করপোরেশন (ডিএফসি) যাত্রা শুরু করে। মার্কিন কংগ্রেস ডিএফসিকে বিভিন্ন দেশে ছয় হাজার কোটি ডলার বিনিয়োগের অনুমোদন দেয়। তবে কোনো দেশে অর্থায়নের ক্ষেত্রে দেশটির পরিবেশ, মানবাধিকার ও শ্রম অধিকারের উচ্চ মান নিশ্চিত করা হচ্ছে কি না, তা বিবেচনায় নেওয়া হয়।

আলোচনা শেষে প্রচারিত যৌথ ঘোষণায় বলা হয়েছে, তৈরি পোশাকশিল্পের কর্মপরিবেশের উন্নয়ন, ট্রেড ইউনিয়নের নিবন্ধন সহজীকরণ, সবার জন্য অভিগম্য ট্রেড ইউনিয়ন-সংক্রান্ত ডেটাবেইজের উন্নয়ন, অভিযোগ গ্রহণের জন্য হেল্পলাইন চালু, শ্রমবিষয়ক পরিদর্শনের ডিজিটালাইজেশন, শ্রম আদালতকে শক্তিশালীকরণসহ বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপের বিষয়গুলো উল্লেখ করে মার্কিন প্রতিনিধিদল।

এ সময় বাংলাদেশের শ্রম-মানের উন্নয়নে আইএলওর পথনকশা বাস্তবায়নসহ আন্তর্জাতিকভাবে স্বীকৃত মান নিশ্চিত করতে আরও পদক্ষেপ নেওয়ার আহ্বান জানায় যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ দ্রুত প্রয়োজনীয় সংস্কারের পাশাপাশি আইএলওর পথনকশা অনুযায়ী চারটি অগ্রাধিকার পুরোপুরি বাস্তবায়নের বিষয়ে অঙ্গীকার করেছে।

অর্থনীতির সম্ভাবনাগুলোকে কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে দুই পক্ষ।
যৌথ ঘোষণায় বলা হয়েছে, বাংলাদেশ ব্যাপকতর অবকাঠামো উন্নয়নের জন্য যুক্তরাষ্ট্রের উন্নয়ন তহবিল থেকে অর্থায়ন পাওয়ার আগ্রহ প্রকাশ করেছে।

বাংলাদেশের এই আগ্রহকে বিবেচনার আশ্বাস দিয়ে আইএলওর পথনকশা বাস্তবায়নে জোর দিয়েছে যুক্তরাষ্ট্র।

যৌথ ঘোষণায় বলা হয়েছে, ভারত-প্রশান্ত অর্থনৈতিক কাঠামোর (আইপিইএফ) বিষয়ে বাংলাদেশকে অবহিত করেছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশ এই কাঠামোতে সরবরাহব্যবস্থার সামর্থ্য ও কার্বন নিঃসরণের বিষয়ে বাড়তি তথ্য চেয়েছে।

পরিবেশের সুরক্ষা ও অর্থনৈতিক সমৃদ্ধির লক্ষ্যে মহাসাগরের সম্পদ আহরণের পাশাপাশি উন্নয়নে যুক্তরাষ্ট্রের কাছ থেকে বাংলাদেশ কারিগরি সহায়তা চেয়েছে।

সূত্র: প্রথম আলো।
তারিখ: জুন ০৩, ২০২২

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ