Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

বসন্ত আর ভ্যালেন্টাইনে ভিন্ন সাজে রাজধানী (২০২১)

Share on Facebook


ছবি: ফোকাস বাংলা – নেট থেকে সংগৃহিত।

ঋতুরাজ বসন্তকে বরণ করে নেওয়ার রীতি বেশ পুরাতন। শহর থেকে গ্রামে বসন্তের বাতাসে যেন সবার মনে সুর বেজে ওঠে। পাশাপাশি ভালোবাসা দিবস উদযাপনও এখন বাঙালি সংস্কৃতির অংশ। আর এবার বসন্তের আগমন ও ভালোবাসা দিবস একইদিনে হওয়ায় অন্যরকম মাত্রা পায় এই উৎসব। করোনাকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে নাচে-গানে, কথনে-পংক্তিতে ভালোবাসা বিনিময় করেন রাজধানীর বাসিন্দারা। মেতে উঠেন ভালোবাসা উদযাপনে।

ইংরেজি ১৪০০ শতকে ইংরেজ সাহিত্যিক চসারের লেখায় ভ্যালেনটাইনস ডে’র সঙ্গে রোমান্টিক আবহ যুক্ত হয় এবং পরে এটি প্রেমিক-প্রেমিকাদের দিবস হিসেবে উদযাপন শুরু হয়।

তবে বাংলাদেশে নব্বইয়ের দশক থেকে ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস হিসেবে উদযাপিত হতে থাকে। ১৩ ফেব্রুয়ারি পহেলা ফাল্গুনের বসন্ত বরণ এবং ১৪ ফেব্রুয়ারিতে ভালোবাসা দিবস উদযাপন হয়ে আসছে দীর্ঘদিন থেকে। তবে এবার দুটি দিবস উদযাপন হচ্ছে একই দিনে।

গত বছর করোনার কারণে ঘরবন্দি ছিল জীবন। কিন্তু এবার বসন্ত ও ভালোবাসা দিবসে ঘর ছেড়ে বেরিয়ে আসতে দ্বিধা হয়নি কারো। রোববার সকাল থেকে এর প্রমাণ মেলে রাজধানীর পার্ক, রেস্টুরেন্ট ও পথে পথে। সবখানে ছিল মানুষের উপচে পড়া ভিড়। অনেকের মতে, সম্প্রতিক সময়ে আজই সবচেয়ে বেশি যানজট ও মানুষের ভিড় ছিল রাজধানীর রাস্তায়।

সকালে ধানমন্ডির রবীন্দ্র সরোবরে গিয়ে দেখা যায়, নানা রঙের শড়িতে সেজে গুজে প্রিয়জনদের সঙ্গে তরুণীরা। শাড়ির সঙ্গে ম্যাচিং করে পরেন বাহারি গহনা। মাথায় ফুলের রিং তোড়া, খোপায় রক্ত গোলাপ বা বেলির মালা। তরুণদের পরনে ছিল রঙ-বেরঙের পাঞ্জাবী। অনেকে আবার বাচ্চাদের নিয়ে আসেন বসন্ত বরণ দেখাতে।

তাসফিয়া নিশা নামের এক তরুণী বলেন, ‘ভালোবাসা দিবস তো আছেই। তবে আমি এসেছি ফাল্গুন উপলক্ষে ঘরের বাইরের পরিবেশ উপভোগ করতে।’ জিয়ারুল ইসলাম নামের এক যুবক বলেন, ‘বহুদিন পর স্ত্রীকে সঙ্গে নিয়ে রবীন্দ্র সরোবরে এলাম। এখানে এসে বোঝাই যাচ্ছে না, করোনা বলে কোনো ভাইরাস আছে।’

এদিকে বসন্ত বরণ এবং ভালোবাসা দিবস উপলক্ষে এদিন রাজধানীতে ফুলের দাম বেড়ে যায়। পাঁচ টাকার গোলাপ বিক্রি হয় ৫০ টাকায়। তবুও প্রিয়জনদের ফুল দিতে দ্বিধাবোধ করেন না প্রেমিক প্রেমিকারা।

রাজধানীর রমনা পার্ক, মানিক মিয়া অ্যাভিনিউ, টিএসসি চত্ত্বর, সোহরাওয়ার্দী উদ্যান, চন্দ্রিমা উদ্যান ও হাতিরঝিলে ছিল মানুষের উপচে পড়া ভিড়। এসব জায়গায় যেতে বা আসতে পড়তে হয় যানজটের ভোগান্তিতে।

সূত্র: সমকাল
তারিখ: ফেব্রুয়ারী ১৪, ২০২১

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ