Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

সর্বপ্রথম মোঘল সম্রাট বাবরের সমাধী কাবুলের “বাগ-এ-বাবর”-এর আড়ালের কথা……. ।

Share on Facebook

সম্রাট বাবরের অন্তিম ইচ্ছা অনুযায়ী তাঁকে কাবুলে সমাহিত করা হয়, আফগানিস্থানের রাজধানী কাবুলের “ বাগ-এ-বাবর” -এ সম্রাট বাবরের সমাধী অবস্থিত।

বর্তমানের উজবিকাস্থানের আনদিযান নামক স্থানে জন্ম গ্রহন কারী চেঙ্গিস খান ও তৈমুর লঙের উত্তরসূরী জহিরুদ্দিন মুহম্মদ বাবর ১৫২৬ সালে দিল্লীর লোদী বংশীয় সর্বশেষ সুলতান ইবরাহিম লোদীকে প্রথম পানিপথের যুদ্ধে পরাজিত করে মুঘল সাম্রাজ্য প্রতিষ্ঠা করেছিলেন এবং কাবুল আক্রমণ করে কাবুলের শাসন ভার গ্রহন করেন। । এই সময় তিনি ভারত আক্রমণের পরিকল্পণা করেন। ১৫২৬ সালে পাণিপথের প্রথম যুদ্ধে ইব্রাহিম লোদিকে পরাজিত করে মুঘল সাম্রাজ্যের সুচনা করেন।

যদিও সম্রাট বাবার একটি উল্ল্যেখ সময় কাবুল ও দিল্লিতে কাটিয়েছিলেন কিন্তু জীবনের শেষ সময়গুলি তিনি কাটান আগ্রায়।

ইতিহাসের পাতা থেকে জানা যায়, সম্রাট নাসিরুদ্দিন মোহাম্মাদ হুমায়ুন তাঁর পিতার ( সম্রাট বাবরের) শেষ ইচ্ছার রহস্য জানতেন। আগ্রায় যমুনা নদীর পূর্ব দিকে তাজ মহলের বিপরীতে প্রচুর বাগান থাকায় ঐ জায়গাটিকে আগ্রাবাসী কাবুল বলত, মাত্র ৪৭ বছর বয়সে সম্রাট জহির উদ্দিন মোহাম্মাদ বাবর আগ্রার পুরানা কিল্লায় ইন্তেকাল করেন।


( তাজ-মহলের বেদী থেকে তোলা ছবিটিতে যমুনা নদীর উপর পাড়ে বৃক্ষরাজীতে মোড়ানো স্থানটিকে আগ্রাবাসীর “কাবুল” কাবুল বলত বলে মনে করা হয়।)

মৃত্যুর পর্বে সম্রাট বাবর তাঁকে কাবুলে সমাহিত করার জন্য ওছিয়ত করে যান. সম্রাট বাবরকে যমুনা নদীর পূর্ব দিকে তাজ মহলের বিপরীতে আরাম বাগের চারবাগে অস্থায়ী ভাবে সমাহিত করা হয়, সেখানে কয়েক বছর তাঁর দেহাবশেষ ছিল। কাবুল বলতে সম্রাট বাবর আফগানিস্তানের কাবুলকে বুঝান নি, তিনি আগ্রায় যমুনা নদীর পূর্ব দিকের কাবুলকে বুঝিয়েছিলেন. সম্রাট বাবরের ওছিয়তের ভুল ব্যাখ্যা করে নয় বছর পরে বাবরের স্ত্রী বেগা বেগম তাঁর দেহাবশেষ আফগানিস্তানের কাবুলে পাঠিয়ে দেন।


( ছবিটি আমাদের ফুল রাজ্যের কামরুন্নাহার আপার হাতে তোলা তার কাবুল ভ্রমণের সময়। )
১৫২৮ সালে সম্রাট বাবরের হাতে তৈরী করা একটি বাগানে যা কাবুলের “বাগ-এ-বাবর”- নামে পরিচিত সেখানে পুনরায় তাঁকে সমাহিত করা হয়। পরবর্তিতে তাঁর সবচেয়ে প্রিয় স্ত্রী মুবারিকাকে তাঁর পাশে সমাহিত করা হয়।

মোগল সম্রাট বাবরের অন্যান্য স্ত্রীদের মধ্যে অন্যতম ক্ষমতা সম্পূর্ণ স্ত্রী ছিলেন একজন আফগানী মহিলা, ১৫১৯ সালে সম্রাট জহির উদ্দিন মোহাম্মাদ বাবর অন্যতম ক্ষমতা ধর ও প্রভাবশালী ইউসুফজাই উপজাতীয় আফগান সর্দারের কন্যা বিবি মুবারিকাকে ( সংক্ষেপে বেগা বেগম) বিবাহ করেন।

ইতিহাস থেকে জানা জানা যায় বিবি মুবারিকাকে বিবাহ করার বিষয়ে একটি চমৎকার গল্প আছে। বিবি মুবারিকা একজন দান শীলা মহিলা ছিলেন একদিন বাবর ছদ্মবেশে ফকির সেজে বিবি মুবারিকার কাছে যান আর ছদ্মবেশী বাবরকে একজন কামেল লোক মনে হওয়ায় তিনি ( বিবি মুবারিকা ) বাবরের জুলুম থেকে বাঁচার জন্য তাঁর ( বাবর ) কাছ থেকে দোয়া চান। তখন সম্রাট বাবর সেখান থেকে চলে যান ও বিবি মুবারিকার কথা থেকে বুঝতে পারেন যে ইউসুফজাই উপজাতীয় সম্প্রদায় ভারত বা হিন্দুস্থান অভিযানের বিপক্ষে। যুদ্ধপ্রিয় ইউসুফজাই উপজাতীয় সম্প্রদায়কে হাত করার জন্য সম্রাট জহির উদ্দিন মোহাম্মাদ বাবর আফগান সর্দারের কন্যা বিবি মুবারিকাকে বিবাহ করেন।

প্রচ্ছদ ছবিটি : উইকিডিয়া থেকে সংগ্রহিত।
কিছু তথ্য – উইকিডিয়া থেকে সংগ্রহিত।

রেটিং করুনঃ ,

Comments are closed

,

এপ্রিল ২৪, ২০২৪,বুধবার

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ