Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

হঠাৎ করে অর্থ-সম্পদশালী হওয়ার নেশা

Share on Facebook

হঠাৎ করে অর্থ-সম্পদশালী হওয়ার পিছনে বড় একটি ধাক্কা বা ঝামেলা থাকে- জীবন থেকে অভাব বোধ দূর হয়ে যায়, জীবন যাপনের জন্য যা প্রয়োজনীয় তা হারিয়ে যায়। হাতে যেন চলে আসে আলাদীনের চেরাগ সব আশা-বাসনা পূরণ করে দেয়। ভুলে যায় অতীত জীবন বা ভাবতে লজ্জা বোধে সংকোচিত ও হীনমন্যতা আসার ভয়ে অতীত জীবন ভুলে যায়। নিয়ম নীতিতে বাঁধা যে জীবন ধারা যেখান থেকে মুক্ত হয়ে সীমাহীনের পথে চলতে চলতে এক সময় সীমাহীন অপরাধের ফাঁদে পড়ে এক ধরণের নিশ্চিত জীবন যাপন করতে থাকে কিন্তু একটি সীমা রেখা সব সময়ই থাকে আর তা কেউ না কেউ নিয়ন্ত্রন করে।

সাধারণ জীবন যাপনের সীমা রেখা অতিক্রম করে এক সময় ধরা পড়ে ফাঁদে তারপর উম্মোচিত হতে থাকে আর আসল রূপ, আদি ঠিকানা সমস্ত অপকর্মের ধারাবাহিক ইতিহাস। তারপরও যেন সে চায় তার বর্তমান অবস্থান আশা থাকে অর্থ-সম্পদ দিয়ে বন্দী খাঁচা থেকে বেড়িয়ে আসবে ফিরে পাবে পুরাতন বা হারানো সম্রাজ্য, প্রায় শত ভাগ ক্ষেত্রে পুরাতন বা হারানো সম্রাজ্য ফিরে আসে না আর মানুষ এখান থেকে কোন শিক্ষাও গ্রহন করে না।

দিনে দিনে ভন্ড ও অবৈধ অর্থ-সম্পদশালী হওয়ার নেশা মানুষকে প্রবল বেগে ছেঁয়ে ফেলছে আমাদের বর্তমান সমাজে, এই প্রতিযোগিতার প্রতিযোগির সংখ্যাও উর্ধ্ব-মূখি। সমাজ হয়ে উঠছে অশান্ত, সামাজিক বন্ধনও শীথিল হয়ে আসছে।

আবার অন্যদিকে হঠাৎ করে অর্থ-সম্পদশালী হয়ে অনেকে সময় ও প্রজনীয়তার সঠিক ব্যবহার করে কল্যাণকর ও আদর্শ মানুষ হতে পেরেছেন।

জীবনের সূচনা প্রয়োজনীয়তা থেকে যে জীবনে প্রয়োজনীয়তা বোধ থাকে না, থাকে অযথাই প্রাচার্য সে জীবন নিন্ম-মূখি ধংস্বের দিকে নিশানা। প্রকৃত প্রয়োজনীয়তা থেকে জীবনের যাত্রা শুরু আর সেই যাত্রাতে যদি কেউ হঠাৎ করে অর্থ-সম্পদশালী হয় তখনই তার চলার পথ বেপড়য়া হয়ে উঠে। নিজ জীবনের নিয়ন্ত্রণ থাকে না তার হাতে, নিজের অজান্তে সে নিয়ন্ত্রিত হতে থাকে অন্য চিন্তা ধারা থেকে যা এক সময় তাকে নিয়ে যায় নিন্ম-মূখি ধংস্বের পথে, অবশেষে সে ধংস্বও হয়, ধংস্বের প্রতিক হয়েও দাঁড়ায় কিন্তু সেখানে বেশি সংখ্যক মানুষ শিক্ষা গ্রহন করে না. চিন্তা চেতনায় থাকে হঠাৎ করে অর্থ-সম্পদশালী হওয়া। কি উচিত কি অনুচিত কি ন্যায় কি অন্যায় এ সব কিছুর লোপ পেতে থাকে। তবে সমাজে এই হঠাৎ করে অর্থ-সম্পদশালী হওয়ার নেশা একদিন বা এক বছরের ফসল নয়, দীর্ঘ দিন ধরে যখন ন্যায় শাসন হারিয়ে যায় অপ শাসন পরাক্রমশালী হতে থাকে তখনই হঠাৎ করে অর্থ-সম্পদশালী হওয়ার নেশা প্রকট আকার ধারণ করে।

তারিখঃ অক্টোবর ২৮, ২০১৯

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ