Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

২০২২ এ যুদ্ধ–বিক্ষোভে মন্দায় বিশ্ব

Share on Facebook

এএফপি, বিবিসি, রয়টার্স ও আল–জাজিরা অবলম্বনে।

২০২২ সালের সবচেয়ে আলোচিত বিষয় রাশিয়া–ইউক্রেন যুদ্ধ। এ যুদ্ধ ঘিরে খাদ্যসংকট ও অর্থনৈতিক মন্দা পরিস্থিতি বিশ্বকে বিপর্যস্ত করেছে। এ ছাড়া ভূরাজনৈতিক উত্তেজনা, ব্রিটেনের রানির মৃত্যু, বিভিন্ন দেশে ক্ষমতার পালাবদলের ঘটনা বছরজুড়ে আলোচনায় ছিল। বিদায়ী বছরের আলোচিত বিষয়গুলোর কয়েকটি।

ইউক্রেন যুদ্ধ

রাশিয়া–ইউক্রেনের মধ্যকার উত্তেজনা গত ২৪ ফেব্রুয়ারি সর্বাত্মক যুদ্ধে রূপ নেয়। ১০ মাসের বেশি সময় পেরিয়ে গেলেও যুদ্ধের উত্তাপ কমেনি। মাঝে রাশিয়ার পক্ষ থেকে পারমাণবিক হামলার ঝুঁকিতে ভুগেছে বিশ্ব। যদিও দুই পক্ষের কেউই যুদ্ধে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করতে পারেনি। তবে গণভোটের মাধ্যমে ইউক্রেনের চারটি অঞ্চলকে নিজেদের অধিভুক্ত করেছে রাশিয়া।

পাল্টাপাল্টি হামলা অব্যাহত রেখেছে দুই পক্ষ। ইউক্রেনের লাখ লাখ মানুষ শরণার্থী হয়ে ইউরোপের বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছে। যুদ্ধের কারণে কৃষিপ্রধান দেশ ইউক্রেন থেকে শস্য রপ্তানি ব্যাহত হওয়ায় খাবারের সংকট দেখা দিয়েছে বিশ্বে। বেড়েছে খাবার ও জ্বালানির দাম।

বিক্ষোভে উত্তাল ইরান

নীতি পুলিশের হেফাজতে কুর্দি তরুণী মাসা আমিনির মৃত্যু ঘিরে ইরানে ছড়িয়ে পড়া বিক্ষোভ এখনো চলছে। সেই সঙ্গে চলছে বিক্ষোভ দমনের নামে ইরান সরকারের দমনপীড়ন। ১০০ দিনের বেশি সময় ধরে চলা বিক্ষোভে এখন পর্যন্ত নারী, শিশুসহ ৪৭৬ জন নিহত হয়েছেন। আটক হয়েছেন শিল্পী, সাহিত্যিকসহ কয়েক শ। বল প্রয়োগে বিক্ষোভ দমনের চেষ্টা করায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনার মুখে পড়েছে ইরান। কয়েকজন বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড ইতিমধ্যে কার্যকর করা হয়েছে।

ব্রিটেনের রানির মৃত্যু

টানা সাত দশক ব্রিটেনের সিংহাসনে আসীন ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। গত জুনে তিনি তাঁর সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্তি উদ্‌যাপন করেন। এরপর গত ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে মারা যান তিনি। রাষ্ট্রীয় শোক পালন শেষে ১৯ সেপ্টেম্বর লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির অন্ত্যেষ্টিক্রিয়া হয়। অংশ নেন বিশ্বনেতাদের অনেকেই। রানির মৃত্যুর পরপরই তাঁর ছেলে ৭৩ বছর বয়সী তৃতীয় চার্লস ব্রিটেনের সিংহাসনে আরোহণ করেন।
তাইওয়ান ঘিরে উত্তাপ

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি গত আগস্টে তাইওয়ান সফর করেন। এ সফর ঘিরে যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের সঙ্গে চরম বিরোধে জড়ায় চীন। তাইওয়ান ঘিরে একের পর এক সামরিক মহড়া চালায় বেইজিং, নজিরবিহীনভাবে চীনা যুদ্ধবিমান উড়ে যায় তাইওয়ানের আকাশসীমায়। তবে যুক্তরাষ্ট্র বলেছে, তাইওয়ানের নিরাপত্তায় তারা সম্ভাব্য সবকিছু করতে প্রস্তুত রয়েছে।

টুইটারের মালিক ইলন মাস্ক

নানা জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে গত অক্টোবরের শেষের দিকে সামাজিক মাধ্যম টুইটার কিনে নেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। এরপর সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হন তিনি। এ ছাড়া বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা, মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্সেরও প্রধান তিনি। মালিকানা নেওয়ার পরই টুইটারের শীর্ষ কর্মকর্তাদের বিদায় করে দেওয়া, গণহারে কর্মী ছাঁটাইসহ নানা বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে ব্যাপক আলোচনা–সমালোচনার জন্ম দেন মাস্ক।

তৃতীয় মেয়াদে সি চিন পিং

এ বছর চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটি সি চিন পিংকে আবারও সাধারণ সম্পাদক নির্বাচিত করেছে। এর মধ্য দিয়ে তাঁর তৃতীয় মেয়াদে রাষ্ট্রপ্রধানের পদে থাকা নিশ্চিত হয়েছে। আগামী মার্চে তিনি চীনের রাষ্ট্রপ্রধান হিসেবে আবারও দায়িত্ব পাবেন বলে মনে করা হচ্ছে। ২০১৩ সাল থেকে সি চিন পিং চীনের প্রেসিডেন্টের দায়িত্বে রয়েছেন।

এবার তৃতীয় মেয়াদ নিশ্চিত হওয়ার পর চীনের সবচেয়ে শক্তিশালী শাসক মাও সে-তুংয়ের পরই সির অবস্থান পোক্ত হয়েছে। মাও গণপ্রজাতান্ত্রিক চীনের প্রতিষ্ঠাতা। এ ছাড়া সি চিন পিংয়ের হাত ধরে বিশ্বরাজনীতিতে পরাশক্তি চীনের প্রভাব জোরদার হতে পারে। যদিও তৃতীয় মেয়াদে ক্ষমতা পোক্ত করার সময় চীনে সি চিন পিংয়ের বিরুদ্ধে নিজরবিহীন বিক্ষোভ হয়েছে।

শ্রীলঙ্কা সংকট

করোনা ও ইউক্রেন যুদ্ধের কারণে নজিরবিহীন অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা। দেশটিতে ছড়িয়েছে গণবিক্ষোভ। এর জেরে বিদায়ী বছরে গদি ছাড়তে বাধ্য হন প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদে থাকা দুই ভাই গোতাবায়া ও মাহিন্দা রাজাপক্ষে।

দেশে দেশে পালাবদল

বিদায়ী বছরে বিশ্বের কয়েকটি দেশের রাজনৈতিক পালাবদলের ঘটনা আলোচনার জন্ম দিয়েছে। নানা সমালোচনা এবং অর্থনৈতিক দুরবস্থা সামলাতে না পারায় পদত্যাগ করেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। গত সেপ্টেম্বরের শুরুতে এ পদে দায়িত্ব নেন লিজ ট্রাস। কিন্তু মাত্র ৪৫ দিনের মাথায় বিদায় নিতে হয় ট্রাসকেও। তিনি দেশটির ইতিহাসে সবচেয়ে কম সময় দায়িত্বে থাকা প্রধানমন্ত্রী। এরপর ইতিহাস গড়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক।

গত অক্টোবরে কট্টর ডানপন্থী নেতা জর্জিয়া মেলোনি ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হয়েছেন। এর মধ্য দিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের নেতা বেনিতো মুসোলিনির পর প্রথম কট্টর ডানপন্থী সরকারপ্রধান পেয়েছে ইতালি।

অন্যদিকে ব্রাজিলের ডানপন্থী প্রেসিডেন্ট জইর বলসোনারোকে নির্বাচনে হারিয়ে প্রেসিডেন্ট হয়েছেন বামপন্থী নেতা ও দেশটির সাবেক প্রেসিডেন্ট লুলা দা সিলভা। লুলার জয়ে ব্রাজিলের মধ্যবিত্তদের ভাগ্য ফেরার পাশপাশি পৃথিবীর ফুসফুসখ্যাত আমাজন বন রক্ষায় উদ্যোগ নেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

রাজনৈতিক অচলাবস্থা কাটিয়ে বিদায়ী বছরে মালয়েশিয়ায় নতুন প্রধানমন্ত্রী হয়েছেন দেশটির বর্ষীয়ান রাজনীতিক আনোয়ার ইব্রাহিম। বছরের শেষভাগে এসে তৃতীয়বারের মতো ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন কট্টর ডানপন্থী নেতা বেনিয়ামিন নেতানিয়াহু।

ইমরান খানের পতন

সেনাবাহিনী ও রাজনৈতিক দলগুলোর মধ্যে চাপান–উতোর পাকিস্তানবাসী বরাবর দেখে এসেছে। বিদায়ী বছরে প্রধানমন্ত্রী ইমরান খানের বিদায় ঘিরে রাজনৈতিক সংকট দেখা দিয়েছে। পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে বিদায় নেন ইমরান। অভিযোগ তোলেন, এর পেছনে যুক্তরাষ্ট্র ও তার দেশের সেনাবাহিনী দায়ী। দেশজুড়ে বিক্ষোভ সমাবেশ ও লংমার্চ করে সাড়া ফেলেন তিনি। দাবি তোলেন নির্বাচনের তারিখ ঘোষণার। লংমার্চে হামলাও হয় ইমরানের ওপর, তবে বেঁচে যান তিনি। তবে বছর শেষেও দেশটিতে রাজনৈতিক অনিশ্চয়তা কাটেনি।

এ ছাড়া রাশিয়া–ইউক্রেন যুদ্ধের জেরে বিদায়ী বছরে চরম সংকটে পড়েছে ইউরোপ। করোনা মহামারির কারণে অর্থনৈতিক সংকট আগে থেকেই ছিল। এখন রাশিয়ার ওপর থেকে জ্বালানিনির্ভরতা কমাতে গিয়ে ইউরোপের অনেক দেশে মূল্যস্ফীতি আকাশ ছুঁয়েছে। বাড়তি বোঝা হয়েছে শরণার্থীরা। এ পরিস্থিতি বিশ্বমন্দার ঝুঁকি তৈরি করেছে।
যুদ্ধ শুরুর পর পরিবারের সদস্যদের সঙ্গে রোমানিয়ার বুখারেস্টে পালিয়ে এসেছে ইউক্রেনীয় শিশুটি

অন্যদিকে উত্তর কোরিয়া বছরজুড়ে একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে আলোচনায় ছিল। মিয়ানমারে বছরজুড়ে জান্তা ও বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। কর ফাঁকি, ক্যাপিটলে হামলার ঘটনায় চলমান তদন্তপ্রক্রিয়া এগিয়ে যাওয়া ও এ ইস্যুতে বিচারের মুখোমুখি হওয়ার আশঙ্কা নিয়ে বছলজুড়ে আলোচনায় ছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

****এএফপি, বিবিসি, রয়টার্স ও আল–জাজিরা অবলম্বনে।

সূত্র:প্রথম আলো।
তারিখ:ডিসেম্বর ৩১, ২০২২

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ