Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

তাইওয়ান প্রণালিতে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ (২০২২)

Share on Facebook

এএফপি ওয়াশিংটন

যুক্তরাষ্ট্রের দুটি যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালির আন্তর্জাতিক জলসীমায় প্রবেশ করেছে। ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই আজ রোববার যুক্তরাষ্ট্র এমন পদক্ষেপ নিল। মার্কিন নৌবাহিনী জানিয়েছে চীনের নজিরবিহীন সামরিক মহড়ার পর এই ধরনের পদক্ষেপ এটিই প্রথম।

এক বিবৃতিতে মার্কিন নৌবাহিনী বলেছে, তাইওয়ান প্রণালি দিয়ে ‘ট্রানজিটমুক্ত এবং উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের প্রতি যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ’।

মার্কিন সপ্তম নৌবহরের সদর দপ্তর থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, গভীর সমুদ্রে জাহাজ চলাচলের স্বাধীনতার আলোকেই আন্তর্জাতিক আইন অনুসারে তাইওয়ান প্রণালিতে এই যুদ্ধজাহাজ পাঠানো হয়েছে।

মার্কিন সপ্তম নৌবহরের সদর দপ্তর আরও বলেছে, টিকন্ডেরোগা শ্রেণির গাইডেড মিসাইল ক্রুজার ইউএসএস অ্যান্টিটাম এবং ইউএসএস চ্যান্সেলরসভিল আজ নিয়মিত মহড়া পরিচালনা করেছে। আন্তর্জাতিক আইন মেনেই তা পরিচালনা করা হয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডার মতো দেশগুলোর যুদ্ধজাহাজকে নিয়মিত তাইওয়ান প্রণালি দিয়ে প্রবেশ করতে দেখা গেছে। এ নিয়ে চরম আপত্তি জানিয়ে আসছে চীন।

চীনের হুঁশিয়ারি উপেক্ষা করে চলতি মাসের শুরুতে তাইওয়ান সফর করেন মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি। এর জেরে তাইওয়ানকে ঘিরে স্মরণকালের সবচেয়ে বড় সামরিক মহড়ার আয়োজন করে চীনের সামরিক বাহিনী। এতে অঞ্চলটিতে যুদ্ধাবস্থা তৈরি হয়। স্বশাসিত গণতান্ত্রিক তাইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অংশ মনে করে চীন এবং প্রয়োজনে তা বলপূর্বক দখল করে নেবে। এদিকে তাইওয়ান নিজেদের স্বাধীন মনে করে। তবে গণতান্ত্রিক তাইওয়ানের প্রতি পূর্ণ সমর্থনের অঙ্গীকার ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র মনে করে নিজেদের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্তের অধিকার দ্বীপবাসীর রয়েছে। তবে চীন ওয়াশিংটনকে সতর্ক করে বলছে আগুন নিয়ে না খেলতে।

সূত্র: প্রথম আলো।
তারিখ: আগষ্ট ২৮, ২০২২

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ