Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবস্থান ১০৪ তম (২০২২)

Share on Facebook

শক্তিশালী পাসপোর্ট সূচকে ১০৪তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। এখন বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা আগাম ভিসা ছাড়া ৪১টি দেশে ভ্রমণ করতে পারেন। যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান দ্য হেনলি অ্যান্ড পার্টনারস চলতি মাসে এ সূচক প্রকাশ করেছে।

এক যুগের বেশি সময় ধরে পাসপোর্ট নিয়ে গবেষণা ও সূচক প্রকাশ করে আসছে দ্য হেনলি অ্যান্ড পার্টনারস। কোন দেশের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া কত দেশে যাওয়া যায়, মূলত তার ওপর ভিত্তি করে এ সূচক প্রকাশ করা হয়। বছরজুড়েই এটি হালনাগাদ করা হয়।

হেনলি অ্যান্ড পার্টনারসের ওয়েবসাইটে দেওয়া তথ্য বলছে, গত বছর পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০৮তম। সে হিসাবে এ বছরের জুলাইয়ে বাংলাদেশের পাসপোর্টের চার ধাপ উন্নতি হয়েছে। তবে গত জানুয়ারি মাসে বাংলাদেশের পাসপোর্ট এক ধাপ আগে ১০৩তম অবস্থানে ছিল। তখন এই পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়া ৪০টি দেশে ভ্রমণ করতে পারতেন।

সর্বশেষ প্রকাশিত এই পাসপোর্ট সূচকে ১১২টি ক্রমের মধ্যে ১০৪তম অবস্থানে বাংলাদেশের সঙ্গী কসোভো ও লিবিয়া। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে তালিকায় সবচেয়ে এগিয়ে রয়েছে মালদ্বীপ। ৬৩তম অবস্থানে থাকা দেশটির পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়াই ৮৯টি দেশে ভ্রমণ করা যাবে।

দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে ভারতের পাসপোর্ট ৮৭তম অবস্থানে রয়েছে। ভুটানের পাসপোর্ট রয়েছে ৯৩তম অবস্থানে ও মিয়ানমারের পাসপোর্ট ৯৯তম। অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কার পাসপোর্টও বাংলাদেশের চেয়ে এক ধাপ আগে—১০৩তম অবস্থানে রয়েছে। সূচকে বাংলাদেশের পরে নেপাল ও পাকিস্তানের পাসপোর্ট রয়েছে যথাক্রমে ১০৬ ও ১০৯তম অবস্থানে।

হেনলি অ্যান্ড পার্টনারসের সূচক অনুযায়ী, বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের। দেশটির পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়া ১৯৩টি দেশে ভ্রমণ করতে পারেন। এরপরই দ্বিতীয় অবস্থানে যৌথভাবে রয়েছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। সূচকের সবচেয়ে শেষে ১১২তম অবস্থানে রয়েছে আফগানিস্তানের পাসপোর্ট। দেশটির পাসপোর্ট ব্যবহার করে আগাম ভিসা ছাড়া ২৭টি দেশে ভ্রমণ করা যায়।

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ