Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

অর্থবছর (২০১৯-২০ ) জিডিপির প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ৫১ শতাংশ (২০২১)

Share on Facebook

অনেক লুকোচুরির পর অবশেষে ২০১৯-২০ অর্থবছরের মোট দেশজ উৎপাদন বা জিডিপির প্রবৃদ্ধির খবর প্রকাশ করল সরকার। এক বছরের বেশি সময় পর সরকারি সংস্থা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জানিয়েছে, ২০১৯-২০ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ৫১ শতাংশ। যদিও এর আগে সরকারের দাবি ছিল ওই অর্থবছরে প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ২৪ শতাংশ।

বাংলাদেশে করোনা সংক্রমণ দেখা দেয় গত বছর মার্চে। ওই বছর ২৬ মার্চ থেকে টানা দুই মাসের বেশি সময় ছিল সাধারণ ছুটি। করোনার কারণে অর্থনীতির সব সূচক ছিল স্থবির। রাজস্ব আদায়, আমদানি, রপ্তানি, পর্যটন, হোটেল রেস্তোরাঁয় কিছু ছিল বন্ধ।

তারপরও সরকার বাজেটে ২০১৯-২০ অর্থবছরে ৫ দশমিক ২৪ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের (সাময়িক) কথা বলেছিল। যদিও অর্থনীতিবিদেরা সরকারের তথ্যের সঙ্গে ভিন্নমত পোষণ করে আসছেন এত দিন। অর্থনীতিবিদদের মতে, বাস্তবতার সঙ্গে সরকারের দেওয়া তথ্যের মিল নেই। অবশেষে বিবিএস জানিয়েছে, সরকারের প্রক্ষেপণের চেয়ে প্রবৃদ্ধি কমেছে ১.৭৩ শতাংশ।

জিডিপির এই চূড়ান্ত তথ্য প্রকাশ করতে বিভিন্ন মহল থেকে অনেক দিন ধরে দাবি জানানো হচ্ছিল। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের কাছে জিডিপির প্রবৃদ্ধির তথ্য কবে প্রকাশ করা হবে জানতে চাইলে তিনি এর আগে বলেছিলেন, সময় হলে প্রকাশ করা হবে। অবশেষে তথ্য প্রকাশ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় বিবিএসের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, করোনার কারণে ২০১৯-২০ অর্থবছরে কৃষি খাতের প্রবৃদ্ধি আগের বছরের চেয়ে বেড়েছে। ২০১৮-১৯ অর্থবছরে কৃষি খাতের প্রবৃদ্ধি ছিল ৯.৫৭ শতাংশ। ২০১৯-২০ অর্থবছরে তা বেড়ে ৯.৭৫ শতাংশ হয়েছে। তবে করোনার কারণে শিল্প ও সেবা খাতের প্রবৃদ্ধি কমেছে। সেবা খাতের প্রবৃদ্ধি ১৫ দশমিক ৬৩ শতাংশ থেকে কমে ১৩ দশমিক ৩১ শতাংশে নেমে এসেছে। আর শিল্প খাতের প্রবৃদ্ধি ১৭ দশমিক ৩৮ দশমিক থেকে কমে ৭ দশমিক ৩৫ শতাংশে নেমে এসেছে।

এদিকে সদ্য বিদায়ী ২০২০-২১ অর্থবছরের জিডিপির প্রবৃদ্ধির (সাময়িক) তথ্যও প্রকাশ করেছে বিবিএস। দেখা গেছে, গত অর্থবছর শেষে প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ৪৭ শতাংশ। আর করোনার কারণে গত অর্থবছরে মানুষের ভোগব্যয়, বিনিয়োগ, রপ্তানি, আমদানি, সঞ্চয় সবকিছু কমেছে।

সূত্র: প্রথম আলো
তারিখ: আগষ্ট ০৫, ২০২১

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ