Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

ইউক্রেনে অস্ত্র সরবরাহ বন্ধে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর প্রতি আহ্বান রাশিয়ার (২০২২)

Share on Facebook

ইউক্রেনে অস্ত্র সরবরাহ বন্ধে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর প্রতি আহ্বান রাশিয়ার।
রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ওডেসা বিমানবন্দরের রানওয়ে অচল।
রাশিয়ার বিরুদ্ধে শস্য লুটপাটের অভিযোগ ইউক্রেনের।
ইউক্রেন সফরে অ্যাঞ্জেলিনা জোলি।

রাশিয়ার সেনাদের মোকাবিলায় ইউক্রেনে অস্ত্রসহায়তা বন্ধ করতে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা সামরিক জোট ন্যাটোর প্রতি আহ্বান জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। চীনা বার্তা সংস্থা সিনহুয়ার সঙ্গে এক আলাপচারিতায় এমন আহ্বান জানান তিনি। খবর আল-জাজিরার।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র ও ন্যাটো যদি সত্যিই ইউক্রেন সংকট সমাধানে আগ্রহী হয়, তাহলে প্রথমে তাদের সতর্ক হতে হবে এবং কিয়েভে অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ বন্ধ করতে হবে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। রুশ সেনাদের রুখতে ইউক্রেনে শত শত কোটি ডলারের সামরিক সহায়তা পাঠিয়েছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের মিত্রদেশগুলো।

যুক্তরাষ্ট্রের এই সহায়তা ভালোভাবে নেয়নি মস্কো। এ নিয়ে বারবার ওয়াশিংটনকে সতর্ক করেছে তারা। অভিযোগ, ইউক্রেনে অস্ত্র পাঠিয়ে যুক্তরাষ্ট্র যুদ্ধের ‘আগুনে ঘি ঢালছে’। এমনকি পশ্চিমাদের পাঠানো এই অস্ত্র ইউরোপের নিরাপত্তার জন্য হুমকি বলেও সম্প্রতি হুঁশিয়ারি দেয় ক্রেমলিন।

ইউক্রেনে হামলার শুরুর দিকে রাশিয়ার লক্ষ্য ছিল দেশটিকে নাৎসি প্রভাবমুক্ত করা এবং সামরিকীকরণ থেকে বিরত রাখা। তবে পরে লক্ষ্যে পরিবর্তন আনা হয়। মস্কো জানায়, এখন ইউক্রেনের পূর্ব দনবাস অঞ্চলে অভিযান জোরদার করবে তারা। রাশিয়ার অভিযান ‘পরিকল্পনামাফিক এগোচ্ছে’ বলে সিনহুয়াকে জানিয়েছেন লাভরভ।

এদিকে পশ্চিমাদের অস্ত্রসরবরাহ রাশিয়া-ইউক্রেন সংকট থামাতে শান্তি আলোচনায় বাধা হয়ে দাঁড়িয়েছে বলে অভিযোগ করেছে রাশিয়া। এ নিয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, আলোচনা চলছে, তবে অগ্রগতি কঠিন হয়ে পড়েছে।

দুই দেশের শান্তি আলোচনা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও। সম্প্রতি পোল্যান্ডের সাংবাদিকদের তিনি বলেন, সংঘাত বন্ধের আলোচনা কোনো সমঝোতা ছাড়াই শেষ হওয়ার জোর সম্ভাবনা রয়েছে।

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ওডেসা বিমানবন্দরের রানওয়ে অচল

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের ওডেসা বিমানবন্দরের রানওয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। ওডেসা ইউক্রেনের তৃতীয় বৃহত্তম নগরী এবং গুরুত্বপূর্ণ কৃষ্ণসাগরীয় বন্দর। দেশটির সেনাবাহিনী জানিয়েছে, ক্ষতিগ্রস্ত রানওয়েটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। খবর আল-জাজিরার।

এক টেলিগ্রাম পোস্টে ইউক্রেনের অপারেশনাল কমান্ড সাউথ জানিয়েছে, ক্ষেপণাস্ত্র হামলার কারণে ওডেসা রানওয়েটি আর ব্যবহারের কোনো উপায় নেই।

সেনাবাহিনীর সূত্রের বরাত দিয়ে ইউক্রেনের বার্তা সংস্থা ইউএনআইএএন ওডেসায় একাধিক বিস্ফোরণের খবর দিয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ ওই এলাকার বাসিন্দাদের নিরাপদে আশ্রয় নেওয়ার অনুরোধ করেছে।

ওডেসার আঞ্চলিক গভর্নর মাকসিম মার্চেঙ্কো জানিয়েছেন, রাশিয়ার দখলে থাকা ক্রিমিয়া থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। তবে আহত হওয়ার কোনো খবর পাওয়া যায়নি।

রাশিয়ার বিরুদ্ধে শস্য লুটপাটের অভিযোগ ইউক্রেনের

ইউক্রেনে অভিযান শুরুর পর দেশটির বিভিন্ন অঞ্চল এখন রাশিয়ার নিয়ন্ত্রণে। এসব অঞ্চল থেকে রাশিয়া লাখ লাখ টন খাদ্যশস্য লুট করেছে বলে অভিযোগ করেছেন ইউক্রেনের কৃষি উপমন্ত্রী তারাস ভিসোতস্কি। খবর বিবিসির

স্থানীয় সময় শনিবার ইউক্রেনের জাতীয় টেলিভিশন চ্যানেলে দেওয়া বক্তব্যে এমন অভিযোগ করেন তারাস ভিসোতস্কি। এ সময় তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, রাশিয়ানিয়ন্ত্রিত অঞ্চলের ১৫ লাখ টন খাদ্যশস্যের বেশির ভাগই হয়তো লুট করা হয়েছে। তবে এ অভিযোগ নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি মস্কো।

ইউক্রেন সফরে অ্যাঞ্জেলিনা জোলি

যুদ্ধবিদ্ধস্ত ইউক্রেন সফর করেছেন হলিউডের জনপ্রিয় অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। শনিবার দেশটির লিভিভ শহরে যান তিনি। সেখানকার একটি রেলস্টেশনে রাশিয়ার বাহিনীর হামলায় ঘরবাড়ি হারিয়ে আশ্রয় নেওয়া মানুষের সঙ্গে দেখা করেন জোলি। খবর রয়টার্স।

অ্যাঞ্জেলিনা জোলি জাতিসংঘের শরনার্থী বিষয়ক সংস্থার বিশেষ দূত। সংস্থাটির তথ্য বলছে, দুই মাসের বেশি সময় ধরে চলা যুদ্ধে ইউক্রেনের ১ কোটিরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এই সংখ্যা ইউক্রেন যুদ্ধ শুরুর আগের মোট জনসংখ্যার প্রায় ৩০ শতাংশ।

সূত্র: প্রথম আলো।
তারিখ: মে ০১, ২০২২

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ