Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস-রাশিয়া (২০২২)

Share on Facebook

ইউক্রেনের বাক নামে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংসের দাবি করেছে রুশ সেনারা। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে গতকাল শনিবার একটি ভিডিও উন্মুক্ত করা হয়েছে। তাতে রাশিয়ার ছোড়া স্বল্প পাল্লার ইস্কান্দার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংসের বিষয়টি দেখানো হয়েছে। ভিডিওতে ইউক্রেনের বাক প্রতিরক্ষা ব্যবস্থা কীভাবে বিশাল বিস্ফোরণের মাধ্যমে ধ্বংস হয়েছে তা তুলে ধরা হয়েছে।

রাশিয়ার স্পুতনিক নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে চলমান বিশেষ অভিযানে বাক সিস্টেমটি ধ্বংস করা হয়েছে। এ ছাড়া রুশ সেনারা আরও সামনে এগিয়েছে। দোনেৎস্ক ও লুহানস্কের সশস্ত্র বাহিনী ওই অঞ্চলের পুনঃ নিয়ন্ত্রণ নিয়েছে। এ ছাড়া মারিউপোলে ইউক্রেনের মৌলবাদীদের বিরুদ্ধে লড়াই চলছে।

যুক্তরাজ্যের স্কাই নিউজ জানায়, গত শনিবার রুশ পররাষ্ট্র দপ্তর থেকে তাদের ইস্কান্দার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ভিডিও উন্মুক্ত করা হয়েছে। ওই ক্ষেপণাস্ত্রটি কিয়েভ অঞ্চলে বাক মিসাইল সিস্টেমকে উড়িয়ে দিয়েছে বলে দাবি করেছে রাশিয়া।

স্পুতনিক আরও বলেছে, গত ২৪ ফেব্রুয়ারি দনবাসে আট বছর ধরে চলা যুদ্ধ বন্ধ করার লক্ষ্যে অভিযান শুরু করে রুশ বাহিনী। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছে, রাশিয়ার লক্ষ্য ইউক্রেনকে নিরস্ত্রীকরণ এবং নাৎসি মুক্ত করা।

স্কাই নিউজের এক প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইউক্রেনের পশ্চিমাঞ্চলের লিভিভ শহরের উপকণ্ঠে বেশ কয়েকটি শক্তিশালী বিস্ফোরণের ঘটনা ঘটেছে। শহরটির গভর্নর ম্যাক্সিম কোজিটস্কি গতকাল বলেন, বেলা ২টা ৪৫ মিনিট ও ৫টার কিছু আগে দুটি ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা পরে। পরে আরও তিনটি বিস্ফোরণ ঘটেছে। প্রথম হামলাটি হয়েছে একটি তেলের গুদামে। ওই হামলায় পাঁচজন আহত হয়েছেন।

প্রতিরক্ষা ও নিরাপত্তা বিশ্লেষক মাইকেল ক্লার্ক স্কাই নিউজকে বলেছেন, রুশ বাহিনী এখন পোল্যান্ড থেকে আসা সরবরাহ লাইন লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা করছে।

এর আগে রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়, ইউক্রনের রাজধানী কিয়েভ থেকে ৯৬ মাইল দূরে ঝিতোমির শহরে সামরিক স্থাপনা লক্ষ্য করে কৃষ্ণসাগর থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। এ আক্রমণে ইউক্রেনের সেনাদের অস্ত্র ও যুদ্ধ সরঞ্জাম ধ্বংস হয়েছে।

রাশিয়ার শীর্ষ সামরিক কমান্ডার সের্গেই রুস্কয় বুদানভ বলেছেন, ইউক্রেনে চলমান অভিযানের প্রথম ধাপ শেষ করেছে রুশ সশস্ত্র বাহিনী। তাঁর দাবি, ইউক্রেনে সামরিক অভিযানের প্রথম ধাপের লক্ষ্যে পৌঁছাতে পেরেছে মস্কো। এর মধ্য দিয়ে রাশিয়া দনবাস অঞ্চলে পূর্ণ মনোযোগ দিয়ে কাজ করার সুযোগ পাবে।

যুক্তরাজ্যের পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছে, রুশ সেনারা বিভিন্ন শহরে বোমা হামলা চালিয়ে যাবে।

ইউক্রেনের উত্তরাঞ্চলের স্লাভুতিচ শহর দখলে নিয়েছেন রুশ সেনারা। শহরটিতে নিষ্ক্রিয় চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কর্মীরা বসবাস করেন। গতকাল শনিবার বার্তা আদান-প্রদানের অ্যাপ টেলিগ্রামে এ তথ্য জানিয়েছেন কিয়েভের আঞ্চলিক গভর্নর ওলেক্সান্দ্র পাভলিয়াক।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, স্লাভুতিচ শহরের দখল হারানোর কথা স্বীকার করলেও এ বিষয়ে বিস্তারিত জানাননি গভর্নর পাভলিয়াক। এ নিয়ে তাৎক্ষণিকভাবে মস্কোর পক্ষ থেকেও কোনো মন্তব্য আসেনি।

শুক্রবার ইউক্রেনের আঞ্চলিক গভর্নর বলেছেন, রাশিয়ান বাহিনী দেশটির উত্তরে চেরনিহিভ শহরটিকে বিচ্ছিন্ন করেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গত শুক্রবার আবার রাশিয়ার কাছে যুদ্ধ বন্ধের জন্য আলোচনার আবেদন করেছেন। তবে তিনি বলেছেন, তার দেশ শান্তির স্বার্থে কোন অঞ্চল ছেড়ে দিতে রাজি হবে না।

সূত্র: প্রথম আলো।
তারিখ: মার্চ ২৭, ২০২২

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ