Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

দেশে পেনশনের সুখবর, জ্বালানি তেলে মূল্যবৃদ্ধির দুঃসংবাদ বিশ্বে (২০২৩)

Share on Facebook

চলতি সপ্তাহে দেশে সর্বজনীন পেনশন চালু করতে জাতীয় পেনশন কর্তৃপক্ষ গঠন করেছে সরকার। আবার ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভায় নিত্যপণ্যের দাম সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি কেন, তা নিয়ে ব্যবসায়ীরা একে অপরের দিকে অভিযোগের আঙুল তুলছেন। বচসাও হয়েছে। যদিও আগামী পবিত্র রমজানে নিত্যপণ্যের দাম সহনীয় ও স্থিতিশীল থাকবে কি না, তার কোনো নিশ্চয়তা দেননি ব্যবসায়ীরা।

অন্যদিকে ভারতের শীর্ষস্থানীয় ধনী গৌতম আদানি চলতি সপ্তাহেও আলোচনায় ছিলেন। গত ২৪ জানুয়ারি হিনডেনবার্গ রিসার্চের প্রতিবেদন প্রকাশের পর রীতিমতো ঝড় বয়ে যাচ্ছে আদানির সাম্রাজ্যে। অন্যদিকে রাশিয়া জ্বালানি তেল উৎপাদন কমানোর ঘোষণায় বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বাড়তে শুরু করেছে। দাম আবারও ব্যারেলপ্রতি ১০০ ডলার ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা। আবার বাজার ধরতে টেসলা গাড়ির দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বের আলোচিত ধনকুবের ইলন মাস্ক।

চলতি সপ্তাহে (গত শনিবার থেকে আজ শুক্রবার) দেশে-বিদেশে অর্থনীতির এমন অনেক ঘটনা ঘটেছে। তার মধ্য থেকে আলোচিত ১০টি খবর নিয়েই থাকছে এই আয়োজন। কয়েক মিনিটের মধ্যেই চোখ বুলিয়ে নিতে পারেন—

সর্বজনীন পেনশন চালু হচ্ছে
দেশে সর্বজনীন পেনশনব্যবস্থা চালু করতে আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করেছে সরকার। সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন হওয়ার পর দ্রুত সময়ের মধ্যে গত রোববার জাতীয় পেনশন কর্তৃপক্ষ গঠন করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। নতুন আইন অনুযায়ী, সর্বজনীন পেনশনে ১৮ বছর বা তার বেশি বয়স থেকে ৫০ বছর বয়সী সব বাংলাদেশি নাগরিক অংশ নিতে পারবেন। পঞ্চাশোর্ধ্ব ব্যক্তিরাও বিশেষ বিবেচনায় সুযোগ পাবেন। বিদেশে কর্মরত বাংলাদেশি কর্মীরাও অংশ নিতে পারলেও আপাতত সরকারি ও আধা সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত–কর্মচারীরা সর্বজনীন পেনশনব্যবস্থার আওতাবহির্ভূত থাকবেন।

ব্রয়লার মুরগির দামে রেকর্ড
সব রেকর্ড ছাড়িয়ে গেছে ব্রয়লার মুরগির দাম। কয়েক সপ্তাহ ধরে ব্রয়লার মুরগির দাম বাড়তে বাড়তে এখন প্রতি কেজি ২২০ থেকে ২৩০ টাকায় বিক্রি হচ্ছে। এক মাসের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে ১০০ টাকার মতো বেড়েছে। সোনালি জাতের মুরগির দামও এখন ৩৩০ টাকা কেজি। বাজারে অন্যান্য মাংসের দামও বাড়তি। উচ্চমূল্যে স্থিতিশীল চাল, ডাল, আটা, ময়দা, সয়াবিনসহ অন্যান্য নিত্যপণ্য। ডিমের দামও বাড়ছে। রাজধানীর কারওয়ান বাজারে বর্তমানে প্রতি ডজন ডিমের দাম ১৩৫-১৪০ টাকা। কোথাও কোথাও দাম আরও বেশি। চালের বাজারেও স্বস্তি নেই। সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) তথ্য অনুযায়ী, গত এক মাসে মোটা চালের দাম বেড়েছে ২ শতাংশের ওপরে। আর সরু চালের দাম বেড়েছে ১ দশমিক ৫ শতাংশের মতো।

::জুলাই থেকে পরীক্ষামূলক সর্বজনীন পেনশন চালু::

সকালে ‘গরম’ বাজার
কয়েক সপ্তাহ ধরে মুরগির দাম বাড়ছে। প্রতিকেজি ব্রয়লার মুরগি বর্তমানে ২২০–২৪০ টাকায় বিক্রি হচ্ছে। আর সোনালি মুরগির দাম ৩১০–৩৩০। আজ রাজধানীর কারওয়ান বাজারে কিচেন মার্কেটের নিচতলায়

নিত্যপণ্যের দাম নিয়ে ব্যবসায়ীদের বচসা
নিত্যপণ্যের দাম সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি কেন, তা নিয়ে ব্যবসায়ীরা একে অপরের দিকে অভিযোগের আঙুল তুলেছেন। গত রোববার পণ্যের আমদানি, মজুত, সরবরাহ ও মূল্য পরিস্থিতি নিয়ে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের মতবিনিময় সভায় এমনটাই ঘটেছে। যদিও আগামী পবিত্র রমজানে নিত্যপণ্যের দাম সহনীয় ও স্থিতিশীল থাকবে কি না, তার কোনো নিশ্চিয়তা দেননি ব্যবসায়ীরা। সভায় এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, ‘অন্তত এ বছর রমজানে দাম বাড়ানো হবে না, এই অভ্যাসটা শুরু করি। বরং পারলে দাম কিছুটা কমাব। রমজান এলে দাম বাড়ে, এই বদনাম থেকে বের হতে চাই।’

টাকা ধার চায় ইসলামী ব্যাংক
বড় অঙ্কের ঋণ অনিয়মের কারণে কয়েক মাস ধরেই আলোচনায় বেসরকারি খাতের ইসলামী ব্যাংক। অনিয়মের ঋণ আদায় হচ্ছে না। অন্যদিকে গ্রাহকেরাও আগের চেয়ে বেশি টাকা উত্তোলন করছেন। তাতে কিছুটা চাপে পড়েছে ব্যাংকটি। তারল্যসংকট কাটাতে বাংলাদেশ ব্যাংক থেকে বিশেষ বিবেচনায় ৮ হাজার কোটি টাকা ধার চেয়েছে ইসলামী ব্যাংক। বিভিন্ন খাতের সরকারি কোষাগার থেকে প্রাপ্য ভর্তুকি ও পাওনার বিপরীতে এই তারল্যসহায়তা চেয়েছে তারা। ইসলামী ব্যাংক তারল্যসংকটে পড়লে শরিয়াহভিত্তিক আরও চার ব্যাংকও সংকটে পড়ে। ব্যাংকগুলো হলো ফার্স্ট সিকিউরিটি, সোশ্যাল ইসলামি, ইউনিয়ন ও গ্লোবাল ইসলামি। এ জন্য কেন্দ্রীয় ব্যাংক সুকুক বন্ড জমা দিয়ে বিশেষ তারল্যসহায়তা চালু করে।

::ইসলামী ব্যাংকে টাকা তোলার চাপ বেশি, বিশেষ ধার চায় এখন::

বৈদ্যুতিক গাড়ির আমদানি বাড়ছে
দেশে বৈদ্যুতিক গাড়ির আমদানি ধীরে ধীরে বাড়ছে। নিবন্ধন নিয়ে জটিলতা কেটে যাওয়ার এ ধরনের গাড়ির আমদানি বেড়েছে। বৈদ্যুতিক গাড়ির মধ্যে সবচেয়ে আলোচিত টেসলা। যুক্তরাষ্ট্রের জনপ্রিয় এই বৈদ্যুতিক গাড়িও এখন বাংলাদেশের রাস্তায় চলছে। সংখ্যায় কম হলেও চলতি পথে চোখে পড়তে পারে এ ধরনের গাড়ি। শুধু টেসলাই নয়, ইউরোপের অডি, মার্সিডিজ কিংবা পোরশে ব্র্যান্ডের বৈদ্যুতিক গাড়িও চলছে দেশের রাস্তায়। পোরশে ব্র্যান্ডের টাইক্যান মডেলের বৈদ্যুতিক গাড়ির আমদানিমূল্য পড়েছে ৫৫ হাজার থেকে ৭০ হাজার ডলার। গাড়িভেদে শুল্ক, করসহ একেকটির আমদানিতে খরচ হচ্ছে ১ কোটি ৩৬ লাখ থেকে ১ কোটি ৬২ লাখ টাকা পর্যন্ত। মার্সিডিজ ব্র্যান্ডের বৈদ্যুতিক গাড়ি আমদানিতে কমবেশি দেড় কোটি টাকা খরচ পড়ছে। দেশে গত দুই মাসেই ২৮টি বৈদ্যুতিক গাড়ি আমদানি হয়েছে। দেশে ডলার–সংকটের মধ্যেও দামি বৈদ্যুতিক গাড়ির আমদানির বৃদ্ধির খবর গত মঙ্গলবার প্রথম পাতায় প্রকাশিত হওয়ার পর বেশ আলোচনা হয়।

আদানির ওপর ঝড় চলছেই
গত ২৪ জানুয়ারি হিনডেনবার্গ রিসার্চের প্রতিবেদন প্রকাশের পর রীতিমতো ঝড় বয়ে যাচ্ছে আদানির সাম্রাজ্যে। তাঁদের বাজার মূলধন কমেছে ১০০ বিলিয়ন বা ১০ হাজার কোটি ডলারের বেশি। তা সত্ত্বেও আদানি গোষ্ঠী বলছে, তাদের প্রবৃদ্ধির পরিকল্পনা অটুট আছে। ইতিমধ্যে বাজারকে আশ্বস্ত করতে তারা স্বাধীন নিরীক্ষা সংস্থা নিয়োগ দিয়েছে। তারপরও চলতি সপ্তাহের শুরুতেও আদানি গোষ্ঠীর শেয়ারদর কমে যায়। যদিও আজ শুক্রবার তাদের শেয়ারের দর ৩ শতাংশ বৃদ্ধি পায়।

::দেশের রাস্তায় ঘুরছে টেসলা-অডির দামি বৈদ্যুতিক গাড়ি
দেশের রাস্তায় চলছে দামি এসব ইলেক্ট্রনিক গাড়ি।::

জ্বালানির দামে আবার টেনশন
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দামে রেকর্ড হয়। একপর্যায়ে প্রতি ব্যারেলের দাম ১৩৯ ডলার পর্যন্ত উঠে যায়। যদিও যুদ্ধের প্রভাবে উচ্চ মূল্যস্ফীতির কারণে পশ্চিমা দেশগুলোতে পণ্যের চাহিদা কমে যায়। তার ধাক্কায় তেলের দাম ধারাবাহিকভাবে কমতে শুরু করে। গত সপ্তাহে রাশিয়া জ্বালানির উৎপাদন দৈনিক ৫ শতাংশ কমানোর ঘোষণা দেয়। অন্যদিকে চীন শূন্য কোভিড নীতি থেকে বেরিয়ে আসতে শুরু করেছে। ফলে সেখানেও চাহিদা ধীরে ধীরে বাড়ছে। এমন পরিস্থিতিতে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম আবারও ব্যারেলপ্রতি ১০০ ডলার ছাড়িয়ে যেতে পারে। চলতি সপ্তাহে এমন আশঙ্কার কথাই জানিয়েছে তেল উৎপাদনকারী দেশগুলোর জোট ওপেক। যদিও চলতি সপ্তাহে জ্বালানি তেলের দামে নিম্নমুখী প্রবণতাই রয়েছে।

টেসলার দাম কমালেন ইলন মাস্ক
বিশ্বের শীর্ষস্থানীয় ধনী ইলন মাস্ক সব সময়ই আলোচনায় থাকতে চান। চলতি সপ্তাহে নিজের বৈদ্যুতিক গাড়ি কোম্পানি টেসলার দুটি মডেলের গাড়ির দাম কমিয়ে আলোচনায় এসেছেন তিনি। চলতি বছর গাড়ি দাম সমন্বয়ের ঘটনা একবার নয়, চার চারবার করেছে টেসলা। কোম্পানিটির প্রধান নির্বাহী ইলন মাস্কের দাবি, দাম কমানোর পরে গত মাসে গাড়ির কার্যাদেশ দ্বিগুণ হয়েছে। উল্টো চাহিদা বেড়ে যাওয়ায় একটি মডেল দাম কিছুটা বাড়িয়েছেন। গত বছর রেকর্ড ১৩ লাখ ইউনিট গাড়ি সরবরাহ করেছে টেসলা, যা ২০২১ সালের ৯ লাখ ৩৬ হাজার ইউনিটের রেকর্ড ছাড়িয়ে গেছে। তাতেও ইলন মাস্কের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। এদিকে দাম কমানোতে টেসলার পুরোনো গ্রাহকেরা নাখোশ। এদিকে চীনে টেসলার ব্যবহারকারীরা সাম্প্রতিক এই মূল্য হ্রাসে অসন্তোষ প্রকাশ করেছেন। যুক্তরাষ্ট্রে টেসলা ব্যবহারকারীদের অভিযোগ, এভাবে দাম কমানোর কারণে তাঁদের গাড়ির বিক্রয়মূল্য কমেছে।

::জ্বালানি তেলের দাম আবারও ১০০ ডলার ছাড়িয়ে যেতে পারে::

::বাজার ধরতে গাড়ির দাম কমাচ্ছে টেসলা::

বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের পদত্যাগের ঘোষণা
বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস তাঁর মেয়াদ শেষ হওয়ার আগেই পদত্যাগ করবেন বলে জানিয়েছেন। গত বুধবার সামাজিক যোগাযোগমাধ্যমে এক ঘোষণায় তিনি জানান, আগামী জুনে তিনি বিশ্বব্যাংকপ্রধানের পদ ছাড়বেন। মেয়াদ পূর্তির এক বছর আগে পদ ছাড়ার কোনো কারণ উল্লেখ করেননি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পছন্দের ব্যক্তি ছিলেন ডেভিড ম্যালপাস। জলবায়ু পরিবর্তন ও অন্যান্য বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্বব্যাংক যে পদ্ধতিতে বৃহত্তর ঋণ প্রদান কর্মসূচি পরিচালনা করে, তা পরিবর্তন করতে চেয়েছিলেন ডেভিড ম্যালপাস। এ ছাড়া বৈশ্বিক উষ্ণায়ন (গ্লোবাল ওয়ার্মিং) নিয়ে বিজ্ঞানীদের মতের সঙ্গে একমত পোষণ করেন কি না, তা বলতে ব্যর্থ হওয়ায় ম্যালপাসের সমালোচনা করেছিল হোয়াইট হাউস। তাঁকে দ্বিতীয় মেয়াদে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট করা নিয়েও নেতিবাচক মনোভাব ছিল যুক্তরাষ্ট্রের বর্তমান প্রশাসনের।

পাকিস্তানে ডিজেলের দামে রেকর্ড
পাকিস্তানে প্রতি লিটার হাইস্পিড ডিজেলের দাম ২৮০ রুপি এবং পেট্রলের দাম ২৭২ রুপিতে নির্ধারণ করা হয়েছে। ‘মিনিবাজেটের’ মাধ্যমে কর বাড়ানোর কয়েক ঘণ্টার মধ্যেই গত বুধবার রাতে বিভিন্ন জ্বালানি পণ্যের দাম বাড়ানোর ঘোষণা দেয় দেশটির সরকার। আন্তর্জাতিক মুদ্রা তহবিলকে (আইএমএফ) সন্তুষ্ট করে আটকে থাকা ঋণের একটি কিস্তি ছাড় করাতেই এই মূল্য বৃদ্ধি করা হয়েছে। অর্থনীতি পুনরুদ্ধার করতে ২০১৯ সালে পাকিস্তান আইএমএফের কাছ থেকে ৬৫০ কোটি ডলার ঋণ নেওয়ার জন্য একটি চুক্তি স্বাক্ষর করে। কিন্তু ওই অর্থের ১১০ কোটি ডলার স্থগিত হয়ে রয়েছে। আইএমএফের ঋণচুক্তির অন্যতম এক শর্ত ছিল পেট্রোলিয়াম পণ্যের দাম বাড়ানো। নতুন করে জ্বালানির দাম বাড়ানোর কারণে পাকিস্তানে মূল্যস্ফীতি আরেক দফা বাড়বে। দেশটিতে এখনই ইতিহাসের সর্বোচ্চ মূল্যস্ফীতি।

সূত্র:প্রথম আলো।
তারিখ:ফেব্রুয়ারী ১৭, ২০২৩

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ