Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে: রাশিয়া (২০২২)

Share on Facebook

ইউক্রেন যুদ্ধের জেরে রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলোর দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত ইউরোপে গ্যাস সরবরাহের মূল পাইপলাইন বন্ধ রাখার ঘোষণা দিয়েছে মস্কো। স্থানীয় সময় সোমবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত নর্ড স্ট্রিম-১ গ্যাস পাইপলাইনের মেরামত করা হবে না।

নর্ড স্ট্রিম–১ পাইপলাইন দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ করে রাশিয়া। গত ৩১ আগস্ট রাশিয়ার রাষ্ট্রীয় জ্বালানি কোম্পানি গাজপ্রম জানায়, তারা ওই পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ পুরোদমে বন্ধ করে দিচ্ছে। যদিও প্রাথমিকভাবে জানানো হয়েছিল, মেরামতের পর ২ সেপ্টেম্বর থেকে পুনরায় গ্যাস সরবরাহ শুরু করা হবে। কিন্তু গাজপ্রমের পক্ষ থেকে নতুন করে ঘোষণা দিয়ে জানানো হয়েছে, কারিগরি ত্রুটির কারণে ওই পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে।

রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন আরটির প্রতিবেদন অনুযায়ী ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘জার্মানি, যুক্তরাজ্যসহ পশ্চিমা দেশগুলো আমাদের দেশ ও একগুচ্ছ কোম্পানির ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছে, সে কারণে গ্যাস সরবরাহে এ সমস্যা দেখা দিয়েছে। গ্যাস সরবরাহে সমস্যার নেপথ্যে আর অন্য কোনো কারণ নেই।’

পেসকভের দাবি, গ্যাস সরবরাহ নিয়ে উদ্ভূত এ সংকটের জন্য গাজপ্রম নয়, বরং ইউরোপ দায়ী। কারণ, ইউরোপীয়রা সম্পূর্ণ অযৌক্তিকভাবে গ্যাস সরবরাহের সরঞ্জাম মেরামত করতে অস্বীকৃতি জানিয়েছে। অথচ চুক্তি অনুযায়ী এতে তারা বাধ্য।

ক্রেমলিনের মুখপাত্র আরও দাবি করেন, নর্ড স্ট্রিম-১ দিয়ে গ্যাস সরবরাহ মাত্র একটি সরঞ্জামের ওপর নির্ভর করে। নিয়মিত সেই সরঞ্জাম রক্ষণাবেক্ষণ প্রয়োজন। একটি সরঞ্জাম বলতে পেসকভ গ্যাস সরবরাহের পাইপলাইনে ব্যবহৃত টারবাইনের কথা বলেছেন। এর আগে রাশিয়ার একটি টারবাইন আটকে রেখেছিল জার্মানি।

গত রোববার পেসকভের মতো একই সুরে কথা বলেন রাশিয়ার উপপ্রধানমন্ত্রী আলেক্সান্দার নোভাক। গ্যাস সরবরাহ নিয়ে সমস্যার জন্য তিনি ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) দায়ী করেন। এ কারণে নর্ড স্ট্রিম-১ পাইপলাইন দিয়ে ইউরোপে পুনরায় গ্যাস সরবরাহ শুরু করা যাচ্ছে না বলেও এদিন দাবি করেছেন তিনি।

আলেক্সান্দার নোভাক বলেন, ইইউর দিক থেকেই সব সমস্যা। কারণ, তারা গ্যাস সরবরাহের কাজে ব্যবহৃত সরঞ্জাম মেরামতের ক্ষেত্রে চুক্তি অনুযায়ী যেসব প্রতিশ্রুতি দিয়েছিল, এখন সেগুলো পুরোপুরি লঙ্ঘন করছে। এর মধ্যে সরঞ্জাম (টারবাইন) সরবরাহের বাধ্যবাধকতার শর্তটিও রয়েছে।

একটি টারবাইনে ফুটো হয়েছে জানিয়ে গত শুক্রবার নর্ড স্ট্রিম-১ পাইপলাইন দিয়ে পুনরায় গ্যাস সরবরাহের সিদ্ধান্ত থেকে সরে আসে গাজপ্রম। উৎপাদনকারী প্রতিষ্ঠান জার্মানির সিমেন্স এনার্জির সঙ্গে সেন্ট পিটার্সবার্গের পোর্টোভায়া কমপ্রেশন স্টেশন পরিদর্শনের সময় এ ত্রুটি শনাক্ত করা হয় বলে জানিয়েছে গাজপ্রম। টারবাইনের এ ফুটো কানাডা ছাড়া অন্য কোথাও মেরামত করা যাবে না। ইউক্রেন যুদ্ধের জেরে আবার কানাডা মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি রেখেছে।

তবে রাশিয়ার পক্ষ থেকে পাইপলাইন মেরামতের কথা বলা হলেও ইউরোপসহ পশ্চিমা দেশগুলোর অভিযোগ, জ্বালানি সরবরাহকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া। এদিকে ইউরোপীয়ান কমিশনের (ইসি) প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন বলেছেন, গ্যাস সরবরাহের ক্ষেত্রে মস্কো বিশ্বাসযোগ্য কোনো অংশীদার নয়।

সূত্র:প্রথম আলো।
তারিখ:সেপ্টম্বর ০৬, ২০২২

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ