Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

ভারতের সঙ্গে রক্তের, চীনের সঙ্গে অর্থের সম্পর্ক: পররাষ্ট্রমন্ত্রী (২০২০)

Share on Facebook

ভারতের সঙ্গে বাংলাদেশের রক্তের সম্পর্ক। আর চীনের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক। কোনোভাবেই এই সম্পর্ক ছিন্ন হওয়ার নয়। সম্প্রতি চীন দেশের ৮ হাজারের বেশি পণ্য শুল্কমুক্ত প্রবেশের অনুমতি দিয়েছে। এটি দেশের জন্য বড় পাওয়া। এ নিয়ে ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্কে কোনো প্রভাব পড়বে না।

শনিবার সকালে মেহেরপুরে মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের এসব কথা বলেন। তিনি আরও বলেন, ‘প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে আমাদের নাড়ির সম্পর্ক। আমাদের স্বাধীনতাযুদ্ধে ভারতের সহযোগিতা রক্তের সম্পর্ক সৃষ্টি করেছে। আমাদের বিজয়, ভারতের বিজয়। আমাদের উন্নয়ন, ভারতের উন্নয়ন। ভারতের সঙ্গেও যেমন আমাদের বাণিজ্যিক সম্পর্ক আছে, তেমনি চীনের সঙ্গেও আছে। ইতিমধ্যে চীন আমাদের দেশে বেশ কয়েকটি প্রকল্প নিয়ে কাজ করছে। এ অবস্থায় চীন-ভারত উত্তেজনার কোনো প্রভাব বাংলাদেশে পড়বে না। তবে চীন যেমন শুল্কমুক্ত পণ্য প্রবেশ করার অনুমতি দিয়েছে, ভারতও তা–ই করবে বলে আমি আশা করি।’

বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর খুনিরা যারা এখনো দেশের বাইরে পলাতক, তাদের দেশে ফিরিয়ে এনে এই মুজিব বর্ষেই বিচার করা হবে। এ জন্য সরকার জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। যেহেতু এটা অন্য দেশের ওপরও নির্ভর করে, তাই একটু বিলম্ব হচ্ছে। মেহেরপুরে স্থলবন্দর স্থাপনের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আপনারা এটা নিয়ে আবেদন করেন, ভয়েস রেইজ (কণ্ঠে আওয়াজ তোলা) করেন। তাহলে এ বিষয়ে আলোচনা করে দেখা যাবে।’

এর আগে পররাষ্ট্রমন্ত্রী সস্ত্রীক মুজিবনগরে পৌঁছান। এ সময় মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উসমান গনি ফুলেল শুভেচ্ছা জানান। উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মুনসুর আলম খান, পুলিশ সুপার এস এম মুরাদ আলী, সাবেক সংসদ সদস্য জয়নাল আবেদীন, মেহেরপুর সদরের ইউএনও মাসুদুল আলম, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইব্রাহীম শাহীন প্রমুখ। পরে মন্ত্রী মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সের বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন।

সূত্র: প্রথম আলো।
তারিখ: আগষ্ট ০৮, ২০২০

ভারতের সঙ্গে যে রক্তের সম্পর্ক তা দূষিত রক্ত: জাফরুল্লাহ
বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক রক্তের—পররাষ্ট্রমন্ত্রীর এ কে আব্দুল মোমেনের এমন বক্তব্যের সমালোচনা করেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেছেন, ভারতের সঙ্গে যে রক্তের সম্পর্ক, তা দূষিত রক্ত। এ রক্ত দিয়ে কী হবে?

আজ রোববার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে ভাসানী অনুসারী পরিষদ আয়োজিত ‘খরাকালে পোড়াও, বর্ষাকালে ভাসাও’—বাংলাদেশের ক্ষেত্রে ভারত এ নীতিতে চলার প্রতিবাদ শীর্ষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে জাফরুল্লাহ চৌধুরী এসব কথা বলেন।

গতকাল শনিবার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে বাংলাদেশের রক্তের সম্পর্ক। তাঁর এ বক্তব্যের সমালোচনায় জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘আমাদের সঙ্গে ভারতের রক্তের সম্পর্ক। এই রক্ত তো দূষিত রক্ত। এই দূষিত রক্ত দিয়ে কী হবে? পরিচ্ছন্ন রক্ত দরকার। তাদের সজ্জন হওয়া দরকার।’ তিনি আরও বলেন, ভারতের বিরুদ্ধে সোচ্চার না হলে বাংলাদেশের মুক্তি নাই। এই দূষিত রক্ত থেকে মুক্তি দরকার।

জাফরুল্লাহ চৌধুরী ভারতের রামমন্দির নিয়েও সমালোচনা করেন। এ ছাড়া বলেন, ‘প্রতিদিন ভারত সীমান্তে লোক মারছে অথচ আমাদের আওয়াজ নাই। কিন্তু নেপাল সংসদে আইন করে ভারতের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।’

সূত্র: প্রথম আলো।
তারিখ: আগষ্ট ০৯, ২০২০

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ