Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

মথুরায় শাহি ঈদগাহ মসজিদে জরিপের নির্দেশ (২০২২)

Share on Facebook

ভারতের উত্তর প্রদেশের কাশীতে জ্ঞানবাপি মসজিদের মতো এবার মথুরার শাহি ঈদগাহ মসজিদেও জরিপের নির্দেশ দেওয়া হলো। মথুরা জেলা আদালত আজ শনিবার এ নির্দেশ দিয়ে জানিয়েছে, জরিপ করবে ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ সংস্থা। আগামী ২ জানুয়ারির পর জরিপ করতে হবে। আর প্রতিবেদন দিতে হবে ২০ জানুয়ারির পর। ওই দিন এ মামলার পরবর্তী শুনানি হবে। হিন্দুসেনা নেতা বিষ্ণু গুপ্তের আবেদনের পরিপ্রেক্ষিতে মথুরা সিনিয়র ডিভিশন আদালত এ নির্দেশ দিল।

মামলার আবেদনকারী বিষ্ণু গুপ্তের দাবি, শ্রীকৃষ্ণের জন্মভূমি চত্বরে মন্দির ভেঙে মসজিদটি তৈরি করা হয়েছিল সপ্তদশ শতকে। শাহি ঈদগাহ মসজিদ যে মন্দির ভেঙে তৈরি করা হয়েছিল, সে নিদর্শন সেখানে আছে। আবেদনে তিনি আরও দাবি করেন, মোগল সম্রাট আওরঙ্গজেবের নির্দেশে ১৬৬৯–৭০ সালে কাটরা কেশব দেব মন্দিরের সাড়ে ১৩ একর জমির ওপর মসজিদটি তৈরি করা হয়েছিল। জরিপ হলে মসজিদ চত্বরে এর প্রমাণ পাওয়া যাবে বলে আবেদনে দাবি করেন তিনি।

বারানসির নিম্ন আদালত এ ধরনের আবেদনে জ্ঞানবাপি মসজিদে জরিপের নির্দেশ দিয়েছিল। এবার সেই একই রকমের নির্দেশ এল মথুরার শাহি ঈদগাহ নিয়ে।

আশির দশকের শেষ ও নব্বইয়ের দশকের শুরুতে উত্তর প্রদেশের অযোধ্যায় রাম জন্মভূমি আন্দোলন শুরুর সময় থেকেই আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদসহ উগ্র হিন্দুত্ববাদী সংগঠনগুলো অযোধ্যা, কাশী ও মথুরার ‘শৃঙ্খলমোচনের’ সংকল্প নেয়। সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে অযোধ্যা বিতর্কের অবসান ঘটার পর এবার লক্ষ্য কাশী ও মথুরা। হিন্দুত্ববাদীরা এই বিতর্কের মীমাংসা করতে চান আদালতে।

জ্ঞানবাপি ও শাহি ঈদগাহ মসজিদ কর্তৃপক্ষ এই দাবির বিরোধিতায় ১৯৯১ সালের কেন্দ্রীয় আইনের আশ্রয় নিয়েছে। ওই আইনে বলা হয়েছে, ১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা লাভের দিন দেশের ধর্মস্থানগুলোর চরিত্র যেমন ছিল, তেমনই অপরিবর্তিত থাকবে। শুধু ব্যতিক্রম অযোধ্যা। সুপ্রিম কোর্ট এখনো ওই বিষয়ে চূড়ান্ত অভিমত জানাননি।

জ্ঞানবাপি মসজিদ কর্তৃপক্ষ বারানসি আদালতের নির্দেশে চ্যালেঞ্জ জানিয়ে এলাহাবাদ হাইকোর্টে যে আবেদন করেছে, তার শুনানি শেষ হয় গত শুক্রবার। হাইকোর্ট অবশ্য রায় স্থগিত রেখেছেন। জ্ঞানবাপি মসজিদের দেয়ালে হিন্দু দেবদেবীর নিত্য আরাধনার দাবিসংক্রান্ত মামলা বারানসি নিম্ন আদালত শুনানির জন্য গ্রহণ করেছে। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছে জ্ঞানবাপি মসজিদ কর্তৃপক্ষ।

সূত্র:প্রথম আলো।
তারিখ:ডিসেম্বর ২৪, ২০২২

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ