Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

যুক্তরাষ্ট্র ‘অবাধ্য’ ইমরানকে শাস্তি দিতে চেয়েছিল: রাশিয়া (২০২২)

Share on Facebook

পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের ‘আরও একবার নির্লজ্জ হস্তক্ষেপের প্রচেষ্টার’ কড়া সমালোচনা করেছে রাশিয়া। তাঁরা ‘অবাধ্য’ ইমরান খানকে শাস্তি দিতে চেয়েছিল বলেও এক বিবৃতিতে দাবি করেছে মস্কো। খবর ডনের।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এক বিবৃতিতে বলেছেন, প্রধানমন্ত্রী ইমরান খানের পরামর্শে ৩ এপ্রিল প্রেসিডেন্ট আরিফ আলভির জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার বিষয়টি রাশিয়ার নজরে এসেছে। সাম্প্রতিক ঘটনাপ্রবাহের বিষয়ও বিবৃতিতে স্থান পায়।

মারিয়া জাখারোভা বলেন, ফেব্রুয়ারির ২৩–২৪ তারিখে ইমরান খানের মস্কো সফরের ঘোষণার পরপরই যুক্তরাষ্ট্র ও তাদের পশ্চিমা মিত্ররা প্রধানমন্ত্রীর ওপর অমার্জিত চাপ প্রয়োগ করতে থাকে, সফর বাতিলে সময়সীমা বেঁধে দেয়। তিনি বলেন, ‘এরপরও যখন তিনি আমাদের এখানে আসছিলেন, (মার্কিন কর্মকর্তা ডোনাল্ড লু) ওয়াশিংটনে পাকিস্তানি রাষ্ট্রদূতের সঙ্গে দেখা করেন এবং অনতিবিলম্বে সফর ঠেকানোর দাবি জানান। অবশ্য এ দাবি প্রত্যাখ্যান করা হয়েছিল।’

মারিয়া জাখারোভা বলেন, পাকিস্তানের সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ৭ মার্চ পাকিস্তানি রাষ্ট্রদূত আসাদ মজিদের সঙ্গে বৈঠকে একজন উচ্চপদস্থ মার্কিন কর্মকর্তা (খুব সম্ভবত ডোনাল্ড লু হবেন) ইউক্রেনের ঘটনায় পাকিস্তানি নেতা ভারসাম্যপূর্ণ প্রতিক্রিয়া দেখানোয় তীব্র নিন্দা জানান। ওই মার্কিন কর্মকর্তা স্পষ্ট করে বলেন, একমাত্র ইমরানকে ক্ষমতা থেকে বিদায় করলেই যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক টিকিয়ে রাখা সম্ভব।

রাশিয়ার এই কর্মকর্তা বলেন, পরবর্তী ঘটনাপ্রবাহে সন্দেহের অবকাশ থাকে না যে যুক্তরাষ্ট্র ‘অবাধ্য ইমরান খানকে শাস্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে’। অনাস্থা ভোটের সময় পাকিস্তান তেহরিক–ই–ইনসাফের (পিটিআই) আইনপ্রণেতাদের বিরোধীদের সঙ্গে হাত মেলানোর বিষয়টি তিনি উল্লেখ করেন।

মারিয়া জাখারোভা বলেন, নিজেদের স্বার্থপরতা হাসিলে একটি স্বাধীন রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের আরও একবার নির্লজ্জ হস্তক্ষেপের প্রচেষ্টা এটি। এসব ঘটনা সর্বোতভাবে সেটাই প্রমাণ করে।

মারিয়া জাখারোভা আরও বলেন, ‘পাকিস্তানের প্রধানমন্ত্রী নিজেই বারবার বলেছেন, দেশের বাইরে থেকে উৎসাহ ও অর্থ দিয়ে তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র করা হয়েছে। আমরা আশা করি, নির্বাচনের সময় পাকিস্তানি ভোটাররা এই পরিস্থিতির বিষয়টি মাথায় রাখবেন। জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার ৯০ দিনের মধ্যে এই নির্বাচন হওয়ার কথা রয়েছে।’

প্রধানমন্ত্রী ইমরান খান তাঁর সরকারকে লেখা এক চিঠিতে ‘হুমকি দেওয়ার’ জন্য মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুয়ের কথা বলেন। ওই চিঠি তিনি ইসলামাবাদে এক সমাবেশেও দেখান। এরই ধারাবাহিকতায় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই বিবৃতি এল।

অর্থনৈতিক দুরবস্থা ও ভুল পররাষ্ট্রনীতির অভিযোগে ইমরান খানের বিরুদ্ধে পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে অনাস্থা প্রস্তাব আনে বিরোধী দলগুলো। চিঠির সূত্র ধরে ইমরান খান অনাস্থা প্রস্তাবকে বিদেশি ষড়যন্ত্র আখ্যা দেন।

গত রোববার জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার অনাস্থা প্রস্তাবকে ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়ে তা খারিজ করে দেন। এর পরপরই প্রেসিডেন্টকে জাতীয় পরিষদ ভেঙে দিয়ে নতুন নির্বাচন আয়োজনের পরামর্শ দেন ইমরান খান। পুরো প্রক্রিয়াটি ‘অসাংবিধানিক’ দাবি করে আদালতের দ্বারস্থ হয়েছেন বিরোধীরা। আজ মঙ্গলবার এ বিষয়ে সুপ্রিম কোর্টের বৃহত্তর বেঞ্চের আদেশ দেওয়ার কথা রয়েছে।

সূত্র: প্রথম আলো।
তারিখ: এপ্রিল ০৫, ২০২২

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ