Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

রাশিয়ায় কার্যক্রম স্থগিতের ঘোষণা ভিসা ও মাস্টারকার্ডের (২০২২)

Share on Facebook

যুক্তরাষ্ট্রভিত্তিক অর্থ লেনদেন মাধ্যম ভিসা ও মাস্টারকার্ড কর্তৃপক্ষ রাশিয়ায় তাদের কার্যক্রম স্থগিতের ঘোষণা দিয়েছে। স্থানীয় সময় গতকাল শনিবার এ ঘোষণা দিয়েছে তারা। খবর এএফপির।

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরুর পর থেকে বিভিন্ন মার্কিন ব্যবসায়িক ও প্রযুক্তি প্রতিষ্ঠান মস্কোতে কার্যক্রম স্থগিত করছে। সবশেষ গতকাল সে তালিকায় যুক্ত হলো ভিসা ও মাস্টারকার্ড।

এক বিবৃতিতে মাস্টারকার্ড কর্তৃপক্ষ বলেছে, ‘চলমান সংঘাতের নজিরবিহীন প্রকৃতি ও অর্থনৈতিক অনিশ্চয়তার কারণে আমরা রাশিয়ায় আমাদের নেটওয়ার্ক সেবা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছি।’

আলাদা বিবৃতিতে ভিসা কর্তৃপক্ষ বলেছে, আগামী দিনগুলোতে রাশিয়ায় সব ভিসা লেনদেন বন্ধ করতে দেশটিতে নিয়োজিত সহকর্মী ও সহযোগীদের সঙ্গে কাজ করবে তারা। সিদ্ধান্তটি অবিলম্বে কার্যকর হবে বলেও জানিয়েছে তারা।

ভিসা ও মাস্টারকার্ড কর্তৃপক্ষ ইতিমধ্যে ঘোষণা করেছে, রাশিয়ার ওপর আরোপিত মার্কিন ও আন্তর্জাতিক নিষেধাজ্ঞার সঙ্গে সংগতি রেখে ব্যবস্থা নেবে তারা।

মাস্টারকার্ড বলেছে, ‘আমাদের সহকর্মী, আমাদের গ্রাহক ও সহযোগীরা যেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন, তা আমরা অনেকে চিন্তাও করতে পারব না।’ রুশ ব্যাংক থেকে ইস্যু করা মাস্টারকার্ড এখন আর তাদের নেটওয়ার্কের আওতায় থাকবে না বলেও জানিয়েছে কোম্পানিটি।

একইভাবে ভিসা কর্তৃপক্ষও বলেছে, রাশিয়ায় ইস্যু করা কার্ডগুলো দেশটির বাইরে আর কাজ করবে না। তবে দুই কোম্পানিই বলেছে, বিদেশে ইস্যু হওয়া কার্ডগুলো এখন আর রাশিয়ায় কাজ করবে না।

রাশিয়ার সবচেয়ে বড় ব্যাংক সেবারব্যাংক ও দেশটির কেন্দ্রীয় ব্যাংক কর্তৃপক্ষ দাবি করেছে, ভিসা ও মাস্টারকার্ড স্থগিত হলেও গ্রাহকদের ওপর তা প্রভাব ফেলতে পারবে না।

এদিকে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ‘রুশ ব্যাংকগুলো যেসব ভিসা ও মাস্টারকার্ড ইস্যু করেছে, সেগুলোর মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত তা দিয়ে রাশিয়ার ভূখণ্ডে স্বাভাবিক কার্যক্রম চালানো যাবে।’

এক টেলিগ্রাম পোস্টে সেবারব্যাংক বলেছে, রুশ ভূখণ্ডে কার্যক্রম পরিচালনার জন্য এ কার্ডগুলো ব্যবহার করা যাবে। এ কার্ড দিয়ে নগদ অর্থ তোলা যাবে, ওই কার্ড নম্বর ব্যবহার করে এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করা যাবে এবং রুশ দোকানগুলোতে অনলাইনে কিংবা সরাসরি এ কার্ড ব্যবহার করে অর্থ পরিশোধ করা যাবে।

ব্যাংকটি আরও বলেছে, এই কার্ডগুলো দিয়ে রুশ ভূখণ্ডে কাজ চলবে। কারণ, রাশিয়ায় সব লেনদেন একটি জাতীয় ব্যবস্থার অধীন চলে। বিদেশি ব্যবস্থার ওপর নির্ভর করতে হয় না।

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক কর্তৃপক্ষ সতর্ক করেছে, যে রুশ নাগরিকেরা বিদেশে আছেন, তাঁদের লেনদেনের জন্য বিকল্প ব্যবস্থা বেছে নিতে হবে।

এদিকে মাস্টারকার্ড বলেছে, রাশিয়ায় নিয়োজিত প্রায় ২০০ কর্মীকে বেতন ও অন্য সুবিধা দিয়ে যাবে তারা।

সূত্রঃ প্রথম আলো।
তারিখঃ মার্চ ০৬, ২০২২

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ