Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

‘সারা দেশের প্রশ্নবিদ্ধ’ নির্বাচনের কী হবে (২০২১)

Share on Facebook

লেখক: আলী রীয়াজ।

নির্বাচন কমিশনের একজন কমিশনার কবিতা খানম আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন যেন ‘প্রশ্নবিদ্ধ’ না হয়, সে লক্ষ্যে কাজ করার জন্য সরকারি কর্মচারী-কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন। সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনে তাঁকে উদ্ধৃত করে বলা হয়েছে, তিনি বলেছেন, ‘সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দেওয়ার জন্য প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারীদের সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে’ (যুগান্তর, ১৪ সেপ্টেম্বর ২০২১)। এই কথাগুলো অবশ্যই গুরুত্বপূর্ণ। কিন্তু তিনি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সারা দেশে চান না​, চান কেবল তাঁর নিজের এলাকায়। প্রতিবেদনে জানা যায়, তিনি বলেন, ‘নওগাঁয় আমার জন্ম। সারা দেশের মতো এখানে কোনো প্রশ্নবিদ্ধ নির্বাচন হোক, এটা আমি চাই না।’ তাঁর কথায় এই স্বীকৃতি মিলল যে সারা দেশে প্রশ্নবিদ্ধ নির্বাচন হয় ও হয়েছে এবং তাতে একজন নির্বাচন কমিশনারের কোনো ধরনের উদ্বেগ নেই।

একার্থে এটা কোনো নতুন খবর নয় যে নির্বাচন কীভাবে হয়েছে। ২০১৪ সালের একতরফা সাধারণ নির্বাচনের কথা বাদ দিলাম, ২০১৮ সালের নির্বাচন কী ধরনের হয়েছে, সেটাও সবার জানা। অন্যান্য নির্বাচনের হালচালও সবার জ্ঞাত। দেশের গণমাধ্যমগুলো ২০১৮ সালের নির্বাচন বিষয়ে কোনো রকম বিশেষণ ব্যবহারে অনাগ্রহী হলেও লন্ডনের ইকোনমিস্ট একে ‘স্বচ্ছ জালিয়াতি’ বা ট্রান্সপারেন্টলি ফ্রডুলেন্ট বলেই বর্ণনা করেছিল (ইকোনমিস্ট, ৩০ জানুয়ারি ২০১৯)। সেই সময়ে ‘রাতের ভোট’ বিষয়ে আলোচনা হয়েছিল, গোড়াতে নির্বাচন কমিশন একে উড়িয়ে দিয়েছিল কিন্তু প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা ২০১৯ সালের মার্চেই বলেন, ‘আগামী দিনে ভোটে ইভিএম শুরু করে দেব, তাহলে সেখানে আর রাতে বাক্স ভর্তি করার সুযোগ থাকবে না’ (‘ইভিএম হলে রাতে ব্যালট বাক্স ভরবে না’: সিইসি, বিডিনিউজ.কম, ৮ মার্চ ২০১৯)। ২০২০ সালের সেপ্টেম্বরে পাবনার উপনির্বাচনের আগে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেছিলেন, ‘উপনির্বাচনে রাতে ভোট হওয়ার সুযোগ নেই’ (যুগান্তর, ২৩ সেপ্টেম্বর ২০২০)। একজন কমিশনার শাহাদাত হোসেন বলেছিলেন, উপজেলা নির্বাচনে আগের রাতে ভোট চলবে না।

২০১৪ সালের পর থেকে নির্বাচনী ব্যবস্থার মূলে কুঠারাঘাত করে গোটা ব্যবস্থাকে ধ্বংস করে দেওয়ার পর নির্বাচন কমিশনার তাঁর নিজের ‘বাড়িতে’, ‘সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন’ আশা করছেন। এই থেকে যদি কেউ ধরে নেন যে বাংলাদেশের নির্বাচন কমিশনের সদস্যরা জাতীয় বিষয়ে উৎসাহী নন, নিজের এলাকা নিয়েই ব্যস্ত, তাহলে কি ভুল বলা হবে?

নির্বাচন কমিশনার কবিতা খানমের এই কথার সূত্রে পুরোনো কাসুন্দি ঘাঁটার দরকার হলো কেন? দরকার হলো এই কারণে যে এই নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হতে বাকি কয়েক মাস—২০২২ সালের ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত এই কমিশনের মেয়াদ। এই কমিশন গঠনের ইতিহাস যাঁদের জানা আছে, তাঁরা নিশ্চয় মনে করতে পারবেন কীভাবে এই কমিশন গঠিত হয়েছিল। ইতিমধ্যে আবার সেই একই প্রক্রিয়ায় কমিশন গঠনের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। সেই সময়ে রাষ্ট্রপতি একটি সার্চ কমিটি গঠন করে তার মাধ্যমে এই কমিশন সদস্যদের খুঁজে পেয়েছিলেন। ২০১২ সালেও একই প্রক্রিয়ায় কমিশন নিয়োগ দেওয়া হয়। কিন্তু বাংলাদেশের সংবিধানে নির্বাচন কমিশন নিয়োগে সার্চ কমিটি গঠনের কোনো বিধান নেই। যে বিধান আছে, তা ৫০ বছরেও মানা হয়নি—তা হচ্ছে একটি আইন করা।

তারপরও বলা হয়ে থাকে যে সার্চ কমিটি গঠন এক ঐতিহাসিক ব্যাপার। যাঁরা এই সার্চ কমিটিতে ছিলেন, তাঁরা কী বিবেচনায় তাঁদের পরামর্শ দিয়েছিলেন, কী মাপকাঠি বা যোগ্যতা বিচার করেছিলেন, তার কিছুই নাগরিকেরা জানেন না। বাংলাদেশের কোনো গণমাধ্যম তা অনুসন্ধান করেছে বলেও জানা যায়নি। যদি একটি আইন তৈরি করা হতো, তবে কমিশনের সদস্য হওয়ার যোগ্যতাও জানা যেত। তেমন ইচ্ছা এই সরকারের নেই, কোনো সরকারেরই ছিল না। ক্ষমতাসীনেরা এখন অবশ্যই বিরোধীদের দিকে আঙুল তুলে বলতে পারেন—ওনারাও করেননি, আমরাও করব না। কিন্তু আগে সংবিধানে একটা ব্যবস্থা ছিল, যা কার্যত রক্ষাকবচ হিসেবে কাজ করেছে—তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা। সেই অবস্থার অবসান হয়েছে পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে। গত দুই দফার কমিশন কীভাবে তৈরি হয়েছে, তার চেয়ে বড় ব্যাপার কী ভূমিকা পালন করেছে। আস্থা বা বিশ্বাস রাখার মতো কিছু তাঁরা করেছেন, এমন দাবি তাঁরাও করবেন বলে মনে হয় না।

প্রশ্ন হচ্ছে, নির্বাচন কমিশন কি আইনিভাবে যা করতে পারে, তা করতে আগ্রহী বা উৎসাহী হয়? গত ১০ বছরের ইতিহাস তা বলে না। ফলে ইতিমধ্যে যখন নির্বাচনের প্রস্তুতির কথা বলা হচ্ছে এবং কমিশন গঠনের সময় ঘনিয়ে আসছে, তখন বিবেচনা করা দরকার, আসলেই ‘সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দেওয়া’র জন্য কী করা দরকার। নির্বাচনী ব্যবস্থা চূর্ণ করার কাজটা হাতেনাতে নির্বাচন কমিশন করলেও নির্বাচনী ব্যবস্থাকে অকার্যকর করার সিদ্ধান্তটা রাজনৈতিক। সেই সিদ্ধান্ত নিয়েই পঞ্চদশ সংশোধনীর ব্যবস্থা হয়েছে। ফলে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের ইচ্ছা থাকাটাই যথেষ্ট নয়। কেননা, নির্বাচন রাজনীতির অংশ, অংশগ্রহণমূলক রাজনীতির অনুপস্থিতিতে সুষ্ঠু নির্বাচনের কথা শুধুই বাক্যবিস্তার। কথা বলার অধিকার সংকুচিত করে নির্বাচন বিষয়ে যতই বলা হোক, তা কারও মনে আস্থা সৃষ্টি করবে না।

এসব কারণেই প্রশ্ন হচ্ছে, নিজ নিজ বাড়িতে ইউনিয়ন পরিষদের নির্বাচন না হয় সুষ্ঠুভাবে সম্পাদিত হলো, কিন্তু ‘সারা দেশের প্রশ্নবিদ্ধ’ নির্বাচনের কী হবে? ইতিমধ্যে দুটি নির্বাচন কমিশনের ঐতিহ্য অনুসরণ করে ভবিষ্যতেও কি নির্বাচন কমিশন এই ধরনের ‘নির্বাচনের’ আয়োজন করবে, যা তাদের ভাষায় ‘প্রশ্নবিদ্ধ’? এর অন্যথা হওয়ার কোনো ইঙ্গিত পাওয়া যাচ্ছে না।

আলী রীয়াজ যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতি ও সরকার বিভাগের ডিস্টিংগুইশড প্রফেসর, আটলান্টিক কাউন্সিলের অনাবাসিক সিনিয়র ফেলো এবং আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের প্রেসিডেন্ট

সূত্রঃ প্রথম আলো।
তারিখঃ সেপ্টম্বর ১৬, ২০২১

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ