Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

জাতিসংঘ অধিবেশন নিউইয়র্কে আসছেন শেখ হাসিনা (২০২১)

Share on Facebook

জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশন শুরু হচ্ছে ১৪ সেপ্টেম্বর। অধিবেশন চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। অধিবেশনে রাষ্ট্রনেতাদের উচ্চপর্যায়ের বিতর্ক শুরু হবে ২১ সেপ্টেম্বর। স্বাস্থ্য সতর্কতার জন্য বিশ্বের রাষ্ট্রনেতারা এবারের অধিবেশনে ব্যাপকভাবে নিউইয়র্ক সফর করছেন না। তবে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক আসছেন ১৯ সেপ্টেম্বর। তিনি আসন্ন অধিবেশনে বাংলাদেশ দলের প্রতিনিধিত্ব করবেন।

করোনা মহামারি, আফগানিস্তান প্রসঙ্গসহ আন্তর্জাতিক প্রেক্ষাপটে জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশন হয়ে উঠবে গুরুত্বপূর্ণ। পাশাপাশি করোনার প্রেক্ষিতে সৃষ্ট নানা সংকটসহ রোহিঙ্গা ইস্যুকে কেন্দ্র করে বাংলাদেশও এবারের অধিবেশনকে গুরুত্বপূর্ণ অধিবেশন হিসেবে দেখছে। অতীতের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা ইস্যু ছাড়াও করোনা পরিস্থিতিতে সৃষ্ট নানা সংকটের কথা গুরুত্বের সঙ্গে তুলে ধরবেন বিশ্ব সভায়।

এদিকে জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন উপলক্ষে বাংলাদেশ মিশনে চলছে ব্যস্ততা। জানা গেছে, এবার করোনার কারণে প্রধানমন্ত্রীর সফর সঙ্গী থাকবেন সীমিত। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগও দলের পক্ষ থেকে নিচ্ছে নানা প্রস্তুতি।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক আসছেন। তিনি ১৯ সেপ্টেম্বর নিউইয়র্ক এসে পৌঁছাবেন। করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনেই তাঁর সম্মানে যা করার তাই করবে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবদুস সামাদ আজাদ ও প্রচার সম্পাদক দুলাল মিয়া প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে যোগ দিতে ১৯ সেপ্টেম্বর জেএফকে বিমানবন্দরে অবতরণ করবেন। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে যুক্তরাষ্ট্রে আগমনে শুভেচ্ছা ও স্বাগতম জানানো হবে।’

১৯ সেপ্টেম্বর বেলা ১১টার মধ্যে জেএফকে বিমানবন্দরের চার নম্বর টার্মিনালে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানানোর জন্য নেতা-কর্মীদের নিজ নিজ ব্যানারসহ উপস্থিত থাকতে বিজ্ঞপ্তিতে বিনীত অনুরোধ জানানো হয়েছে।

জানা গেছে, বর্তমান পরিস্থিতি বিবেচনায় প্রধানমন্ত্রী ভার্চ্যুয়াল ভিডিও কনফারেন্সে ২৪ সেপ্টেম্বর হোটেল স্যুট থেকে দলীয় নেতা-কর্মীদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন। সাধারণ পরিষদে বাংলাদেশের প্রধানমন্ত্রী ২৪ বা ২৫ সেপ্টেম্বর ভাষণ দিতে পারেন। প্রধানমন্ত্রীর ভাষণের দিন জাতিসংঘ ভবনের সামনে শান্তি সমাবেশ করবে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন। এ কারণে সবাইকে দুপুর ১২টার মধ্যে উপস্থিত থাকার জন্য সংগঠনের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।

সূত্রঃ প্রথম আলো।
তারিখঃ সেপ্টম্বর ০৪, ২০২১

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ