Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

‘বেহেশতে আছি’ মন্তব্যের ব্যাখ্যা দিলেন পররাষ্ট্রমন্ত্রী (২০২২)

Share on Facebook

‘বৈশ্বিক মন্দায় অন্যান্য দেশের তুলনায় আমরা বেহেশতে আছি’—পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের এই মন্তব্য গতকাল শুক্রবার (আগষ্ট ১২) সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার পর আলোচনা-সমালোচনা শুরু হয়। এই মন্তব্যের এক দিন পর আজ শনিবার দুপুরে সিলেট জেলা পরিষদ আয়োজিত শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে আগের দিনের মন্তব্যের ব্যাখ্যা দেন পররাষ্ট্রমন্ত্রী।

আব্দুল মোমেন বলেন, ‘বেহেশতের কথা আমি বলেছি, কম্পারেটিভ টু আদার কান্ট্রি। আপনারা সব জায়গায় লিখেছেন “বেহেশত বলেছেন”, মানে বক্তব্য টুইস্ট করা হয়েছে। বলেন নাই যে আমাদের মূল্যস্ফীতি অন্য দেশের তুলনায় কম। ইংল্যান্ডে মুদ্রাস্ফীতি ১২ ভাগ, টার্কিতে ৬৭, পাকিস্তানে ৩৭, শ্রীলঙ্কায় ১৫০ আর আমাদের ৭ ভাগ। সেই দিক দিয়ে আমরা ভালো আছি।’

সাংবাদিকদের উদ্দেশে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমি বলেছি, অন্য দেশের তুলনায় আমরা অনেক ভালো আছি। তাদের তুলনায় আমরা বেহেশতে আছি, এই কথা বলেছিলাম। কিন্তু আপনারা এক্কেবারে উল্টা।’

সূত্র: প্রথম আলো।
তারিখ: আগষ্ট ১৩, ২০২২

সংযোজন:
” জিডিপি আর মাথাপিছু আয়ের খটোমটো এবং ভুলভাল হিসাব দিয়ে তাঁদের কেউ কেউ জনগণকে ‘নো টেনশনে’ থাকতে বলছেন; কেউ ভাত কম খেতে বলছেন; কেউ গমের আটার বদলে চাল পিষে আটা বানিয়ে চালের রুটি খেতে বলছেন; কেউ ইউক্রেন যুদ্ধের বাস্তবতা বর্ণনা শেষে অঙ্ক করে রিজার্ভ বিতর্কের মীমাংসা দিয়ে বুঝিয়ে দিচ্ছেন দাম এখনো যথেষ্ট কম আছে।

কয়েক দিন আগে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেছিলেন, ‘খাব না, গমের আটার রুটি খাব না। তাহলে আমার গম ইমপোর্ট করতে হবে না। আমার ফরেন কারেন্সি যেটা আছে, সেটাতে শর্ট পড়বে না। আমার ডলার শর্ট পড়বে না।’ এরপর স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বললেন, ‘প্রত্যেক মানুষের গায়ে জামাকাপড় আছে।…আমি মনে করি না, আমরা খুব খারাপ অবস্থায় আছি।’ এরপর পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান আশ্বস্ত করলেন, ‘দুশ্চিন্তা করবেন না, বাংলাদেশ শ্রীলঙ্কা হবে না।…আর মাত্র এক মাস। আমরা আগের অবস্থানেই ফিরে যাব।…. এখনো কেউ জিনিসপত্রের দাম বাড়ায় মারা যায়নি। আশা করি মরবে না।’”

” ইবনে বতুতা অতি সস্তায় খাবার আর জিনিসপত্র পেয়ে প্রতিকূল আবহাওয়ার এই দেশকে ‘দোজখপুর নিয়ামত’ বা ‘ধনসম্পদপূর্ণ দোজখ’ বলেছিলেন। ”

” পররাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্য সংবাদমাধ্যমে আসতেই সমালোচনা শুরু হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। মন্ত্রীর নাম উল্লেখ না করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক সেলিম রায়হান ফেসবুকে লিখেছেন, ‘দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা দায়িত্বপূর্ণ কথা বলবেন, এই প্রত্যাশা কি আসলেই বেশি? তা না হলে অনেক কথাই তো কাটা ঘায়ে নুনের ছিটার মতো মনে হতে পারে!’”

” পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের পর ফেসবুকে আরও অনেকে নানা মন্তব্য করেছেন। সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ এ আরাফাত তাঁর ভেরিফায়েড ফেসবুক পেজে লিখেছেন, ‘যে কথা কোনো সমাধান দেয় না; বরং আরও সমস্যা তৈরি করে, সে কথা বলার দরকার কী?’ তবে তিনি পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য বা তাঁর নাম উল্লেখ করেননি। তিনি আরও লিখেছেন, ‘পুরো বিশ্ব কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে, সঙ্গে আমরাও। সরকার পরিস্থিতি থেকে উত্তরণে সর্বোচ্চ চেষ্টা করছে। মানুষের কষ্ট নিয়ে কৌতুক করা আমাদের উচিত হবে না।’”

গমের বদলে চালের রুটি খাওয়ার পরামর্শ ধর্ম প্রতিমন্ত্রীর
তারিখ: জুলাই ৩১, ২০২২

” কৃচ্ছ্রসাধনের লক্ষ্যে গমের রুটির বদলে চালের রুটি খাওয়ার পরামর্শ দিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। গমের রুটি না খেলে সেটি আমদানি করতে হবে না, এতে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে বলেও মত দেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ‘খাব না, গমের আটার রুটি খাব না। তাহলে আমার গম ইমপোর্ট করতে হবে না। আমার ফরেন কারেন্সি যেটা আছে, সেটাতে শর্ট পড়বে না। আমার ডলার শর্ট পড়বে না। আমরা সবাই যেন গমের আটার রুটি খাওয়ার জন্য অস্থির হয়ে গেছি। আমরা তিন মাস গমের রুটি না খাই। দেখি না কী হয়? আমরা চালের আটার রুটি খাব। অসুবিধা কোথায়?’

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ