Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের জন্য ইউরেনিয়ামের প্রথম চালান দেশে এসেছে (২০২৩)

Share on Facebook

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের জন্য ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়ামের প্রথম চালান সফলভাবে দেশে এসে পৌঁছেছে। রাশিয়া থেকে ইউরেনিয়ামের এই চালান আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকায় এসেছে। রূপপুর প্রকল্পের দায়িত্বশীল একটি সূত্র প্রথম আলোকে এই তথ্য নিশ্চিত করেছে।

ওই সূত্র বলছে, একটি বিশেষ উড়োজাহাজে রাশিয়ার একটি কারখানা থেকে ওই জ্বালানি ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আনা হয়েছে। বিশেষ নিরাপত্তার মধ্য দিয়ে তা সড়কপথে পাবনার ঈশ্বরদীর রূপপুরে প্রকল্পে নিয়ে যাওয়া হবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষের সূত্র বলছে, বিদ্যুৎকেন্দ্রের চুল্লিপাত্রে একবার পারমাণবিক জ্বালানি মজুত করা হলে তা দিয়ে এক বছর বিদ্যুৎ উৎপাদন করা যাবে। এরপর আবার নতুন করে চুল্লিপাত্রে জ্বালানি মজুত করতে হবে। রূপপুর বিদ্যুৎকেন্দ্রের জন্য জ্বালানির সব ধরনের উপযোগিতা ও আন্তর্জাতিক মান বিচার করার পরই পারমাণবিক জ্বালানি উৎপাদন করে দেশে আনা হচ্ছে।

দেশের ইতিহাসে সবচেয়ে বড় একক প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণে খরচ হচ্ছে প্রায় ১ লাখ ১৪ হাজার কোটি টাকা। এর মধ্যে সরকার দিচ্ছে ২২ হাজার ৫২ কোটি ৯১ লাখ ২৭ হাজার টাকা। রাশিয়া থেকে ঋণ সহায়তা হিসেবে আসছে ৯১ হাজার ৪০ কোটি টাকা।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ আগামী বছর প্রথম ইউনিট থেকে জাতীয় গ্রিডে পরীক্ষামূলক বিদ্যুৎ সরবরাহ করতে চায়। একই বছর বাণিজ্যিকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু করার আশা করছে তারা।

সূত্র:প্রথম আলো।
তারিখ: সেপ্টম্বর ২৮, ২০২৩

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ