Welcome to rabbani basra

আমার লেখালাখির খাতা

শুরু হোক পথচলা !

Member Login

Lost your password?

Registration is closed

Sorry, you are not allowed to register by yourself on this site!

You must either be invited by one of our team member or request an invitation by email at info {at} yoursite {dot} com.

Note: If you are the admin and want to display the register form here, log in to your dashboard, and go to Settings > General and click "Anyone can register".

সাত অভ্যাসে জীবন বিফলে যেতে পারে এবং সফল ব্যক্তিরা পাঁচ ভয় কাটিয়ে ওঠেন (২০২২)

Share on Facebook

**** সাত অভ্যাসে আপনার জীবন বিফলে যেতে পারে।
**** সফল ব্যক্তিরা এই পাঁচ ভয় কাটিয়ে ওঠেন।

অভ্যাস আমাদের জীবনে এতটাই গুরুত্বপূর্ণ যে বলা হয়, মানুষ অভ্যাসের দাস। ভালো অভ্যাস যেমন সফলতার চাবিকাঠি, ঠিক তেমনই খারাপ অভ্যাস সফলতা থেকে অনেকটা দূরে ঠেলে নিয়ে যায়। এমনই সাত অভ্যাস (পড়ুন বদভ্যাস) সম্পর্কে জানিয়েছে ভারতীয় অনলাইন ম্যাগাজিন ‘ইনভেস্টিং ফিউশনস’। আপনারাও জেনে নিন।

১. আলস্যে সময় কাটানো

বলা হয়, আলস্য পরম শত্রু। আলস্যে সময় কাটানো বা সময় অপচয় করা মানে হলো জীবনেরই অপচয়। তাই নিরর্থক কাজে সময়ের অপচয় বন্ধ করুন। প্রয়োজনে মোবাইলের টাইমার চালু করে কাজ শুরু করুন। কাজের গতি ঠিক রাখুন। সাধারণত কাজের শুরুর স্পিডটাই আপনাকে প্রেরণা জোগাবে। আর কাজটি দীর্ঘ সময় ধরে করতে সাহায্য করবে।

২. তুলনা করা

বিশ্বাস করুন, পৃথিবীতে কারও সঙ্গে কারও কোনো তুলনা হয় না। প্রত্যেক মানুষ, তাঁদের বেড়ে ওঠার অভিজ্ঞতা, চিন্তার জগৎ ভিন্ন। তুলনা জিনিসটা আপনাকে হতাশা ছাড়া আর কিছুই দেবে না। অন্যের সঙ্গে তুলনা আপনার জীবনকে বিফলে নিতে পারে। অনেক মানুষই আপনার চেয়ে এগিয়ে কিংবা আপনার চেয়ে ভালো পরিস্থিতিতে থাকবে। তুলনা করে নিজেকে ছোট করবেন না। মনে রাখবেন, আপনি কোনো বস্তু নন, মানুষ।

৩. কাজের চেয়ে ভাবনা বেশি

অতিরিক্ত দুশ্চিন্তা আমাদের ভেতরের ইতিবাচকতাকে খেয়ে ফেলে। স্পিরিট নষ্ট করে। আমাকে এই কাজটি করতেই হবে, কাজটি করার বদলে আপনি কি ভাবেন বেশি? যদি কিছু করতেই হয়, তবে আজই শুরু করুন। কিংবা আপনার ‘টু ডু’ তালিকায় সেই কাজটি এখনই যোগ করুন। মানসিক শক্তি অপচয় করা বন্ধ করুন। মন ফুরফুরে রাখুন। আত্মবিশ্বাস রাখুন।

৪. নিখুঁত হতে চাওয়া

নিখুঁত বলে কিছুই নেই। ‘পারফেক্ট’–এর ধারণা আপনার মনের ভেতর বিদ্যমান। বাইরে নেই। ‘পারফেক্ট’ কিংবা নিখুঁত হতে চাওয়া সময় আর শক্তির অপচয়মাত্র।

৫. দায়িত্ব নেওয়ার বদলে দোষারোপ

বলা হয়, ‘ম্যান ইজ দ্য আর্কিটেক্ট অব হিজ ওউন সাকসেস অ্যান্ড মিজারি’ অর্থাৎ মানুষের জীবনের সফলতার কৃতিত্বও যেমন তাঁর, দুর্দশার দায়ভারও তাঁর। নিজের পরিস্থিতির জন্য অন্যকে দোষারোপ করা বন্ধ করুন। আপনি হাল ছেড়ে না দিয়ে এগিয়ে যান। দায়িত্ব পালন করা মানে আপনার নিজের সক্ষমতা নিজের কাছে ফিরে পাওয়া।

৬. ‘আটকে গেছি’ ভাবা

হ্যাঁ, কখনো কখনো আমরা রাস্তায় চলার পথে বাধার সম্মুখীন হই। আর প্রতিটি সমস্যার একাধিক সমাধান আছে। এটা আমাদের মনেপ্রাণে বিশ্বাস করতে হবে। সব সময়ই বাধা উতরে যাওয়ার উপায় হিসেবে অন্য রাস্তা থাকেই। যখন জীবনে চলার পথে আপনি আপনার সামনে পথ দেখতে পাবেন না, তখন আপনি মনকে স্থির করুন। ভিন্নভাবে ভাবুন। জীবনযুদ্ধে এগোতে গিয়ে বিভিন্ন পরিস্থিতির শিকার হবেন। এ সময় বুঝেশুনে ঝুঁকি নিন, কাজে সক্ষমতা অর্জন করুন।

৭. অন্যরা কী বলবে, তা নিয়ে উদ্বেগ

যদি অন্য মানুষ কী ভাববে, এটি মাথায় নিয়ে কাজ স্থগিত রাখেন, তবে আপনি কাজে সক্ষমতা হারালেন। আর অন্যরা কী ভাববে—এ ব্যাপারে যদি পরোয়া না করেন, তবেই আপনার জন্য অপেক্ষা করছে সফলতার সুখবর। মনে রাখবেন, আপনি কোনো দিন সবাইকে সুখী রাখতে পারবেন না। তাই সেই ভাবনাকে সবার আগে বিদায় দিন।

**** সফল ব্যক্তিরা এই পাঁচ ভয় কাটিয়ে ওঠেন।

প্রত্যেক সফল ব্যক্তির সফলতার সোপান ভিন্ন। তবে প্রত্যেক সফল মানুষের কিছু সাধারণ বৈশিষ্ট্য থাকে। গ্রোথ মাইন্ডসেট টিপস সফল ব্যক্তির পাঁচটি বৈশিষ্ট্যের কথা জানিয়েছেন। যাঁরা সফল হন, তাঁরা জীবনে এই পাঁচটি ভয় কাটিয়ে ওঠেন। জেনে নেওয়া যাক, কী সেগুলো।

১. ‘পাছে লোকে কিছু বলে’ এই ভয় পান না

অনেকেই লোকে কী বলল, তাই নিয়ে ভয়ে থাকেন। লোকে কী বলবে, এটা তাঁদের সিদ্ধান্ত গ্রহণকে প্রভাবিত করে। ভাবনার একটা বড় অংশ জুড়ে থাকে। সফল ব্যক্তিরা প্রথমেই সেই ভয় কাটিয়ে ওঠেন। লোকের সম্ভাব্য সমালোচনাকে তাঁরা আমলে নেন না। বরং সফলতার জন্য যেটা জরুরি, সেটা করেন।

২. ঝুঁকি নিতে ভয় পান না

‘নো রিস্ক নো গেইন’। সফল ব্যক্তিরা ঝুঁকি নেওয়ার সাহস রাখেন। কেবল যাঁরা মাঝামাঝি অবস্থান করেন, তাঁরাই নিরাপদে চলতে চান। কিন্তু ঝুঁকি না নিলে আপনি কখনোই বুঝতে পারবেন না যে আপনি কত দূর যেতে পারেন।

৩. বয়স বেড়ে যাচ্ছে, এই ভয় পান না

যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠাতা স্থপতিদের একজন বেঞ্জামিন ফ্রাঙ্কলিন বলেন, ‘অনেকে পঁচিশেই মারা যায়। কিন্তু তাঁদের দাফন করা হয় ৭৫–এ।’ তিনি বুঝিয়েছেন, মানুষ অনেক সময় আশা, স্বপ্ন ছেড়ে দেয়। সঠিক সময়, সুযোগের জন্য অপেক্ষা করে। তারপর একদিন মনে হয়, এখন বয়স হয়ে গেছে। তারুণ্য পেরিয়ে এসেছেন। এখন কোনো কিছু শুরু করার জন্য সঠিক সময় নয়। এখন আর কোনো সুযোগ নেই। অথচ, যাঁরা সফল হন, তাঁরা সঠিক সময় বা সুযোগের অপেক্ষায় থাকেন না। যেকোনো সময়ই তাঁরা শুরু করতে পারেন এবং সফলও হন। কেননা, সফল হবার প্রথম ধাপ হলো সাহস করে এগিয়ে এসে শুরু করা। প্রত্যেক বয়সের সৌন্দর্যকে তাঁরা উপভোগ করেন। মার্কিন বিজনেস ম্যাগনেট ওয়ারেন বাফেট ৯১ বছর বয়সে দাঁড়িয়েও নতুন নতুন সব স্টার্টআপের সঙ্গে যুক্ত হচ্ছেন।

৪. সফলদের ব্যর্থতার ভয় নেই

সফলদের চোখ থাকে সফলতার ওপর। তাঁরা ব্যর্থতা থেকে শিক্ষা নেন। তাঁরা জানেন, ভুল হতেই পারে, ভুল সিদ্ধান্ত নেওয়া হতেই পারে, কিন্তু হাল ছেড়ে দেওয়া কোনো কাজের কথা না। ব্যর্থতাই সফলতার ভিত্তি গড়ে দেয়। তাই সফল হবার মানসিকতা যাঁরা রাখেন, তাঁরা ব্যর্থতাকে আপন করে নেন।

৫. সফলতা নিয়েও ভয় পান না

অনেকে আছেন, যাঁরা সফল হবার পর ‘নার্ভাস’ হয়ে পড়েন। সফলতা ধরে রাখতে পারবেন কি না, তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ভোগেন। সফলতার দেখা পাওয়ার পর ওই মুহূর্তে একাধিক ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলেন। তাতে অনেক কিছু ভন্ডুল হয়ে যায়। সফলতা সহজে আসে না। আসার পর ধরে রাখাও কঠিন। প্রকৃত সফল ব্যক্তিরা সফলতা ঘটা পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করেন। সফলতা আসার পরও উত্তেজনায় গড়মিল করে ফেলেন না। ঠান্ডা মাথায় যেটির স্থায়িত্ব নিশ্চিত করেন।

সূত্র: প্রথম আলো।
তারিখ: আগষ্ট ২৬, ২০২২

রেটিং করুনঃ ,

Comments are closed

বিভাগসমূহ

Featured Posts

বিভাগ সমুহ